এবার ১২ কোটি ফেইসবুক ব্যবহারকারীর ডেটা ফাঁসের খবর

‘নেইমটেস্টস’ নামের এক ফেইসবুক কুইজের নির্মাতার মাধ্যমে প্রায় ১২ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা ফাঁসের খবর প্রকাশ হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2018, 05:23 PM
Updated : 29 June 2018, 05:23 PM

ব্যক্তিত্ববিষয়ক এই কুইজ অ্যাপ ২০১৬ সাল থেকে ব্যবহারকারীদের বিস্তারিত ডেটা তৃতীয় পক্ষের কাছে জমা করছে, এমন তথ্য প্রকাশ করেছেন এক নিরাপত্তা বিশ্লেষক। 

জার্মান অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান সোশাল সুইটহার্টস নেইমটেস্টস অ্যাপটি বানিয়েছে। ‘হুইচ ডিজনি প্রিন্সেস আর ইউ’-এর মতো কুইজ অ্যাপগুলো বানিয়ে সেগুলো বিভিন্ন সামাজিক মাধ্যমে ছেড়ে থাকে এই প্রতিষ্ঠানটি।

নিরাপত্তা গবেষক ইন্টি দি সিউকেলায়ার জানান, দুনিয়ার কাছে নিজেদের দায়িত্ববোধ প্রকাশ করতে ফেইসবুক ১০ এপ্রিল ডেটা অপব্যবহার নিয়ে একটি বাউন্টি প্রোগ্রাম ঘোষণা করে। এরপর তিনি বিশ্বের সবচেয়ে বড় সামাজিক প্ল্যাটফর্মটির ডেটা অপব্যবহার খোঁজা শুরু করেন, বলা হয়েছে প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-এর বৃহস্পতিবারের প্রতিবেদনে।

এই গবেষক বলেন, নিজের বন্ধুরা ব্যবহার করছেন এমন তৃতীয় পক্ষের অ্যাপগুলো নিয়েই তিনি তার সন্ধান শুরু করেন।

ওই প্রতিবেদনের সূত্রমতে, কুইজগুলোর যে ক্ষতিকর উপায়ে ডেটা নেওয়ার নজির রয়েছে তা তিনি জানতেন। তারপর তিনি প্রথমবারের মতো নেইমটেস্টস ডটকম নামের ব্র্যান্ড থেকে একটি ফেইসবুক কুইজে অংশ নেন। জলদিই তিনি বুঝতে পারেন যে প্রতিষ্ঠানটি ফেইসবুক ব্যবহারকারীদের ডেটা “কোনো তৃতীয় পক্ষের” কাছে দিয়ে দিচ্ছে। 

ফাঁস হওয়া ডেটার মধ্যে নাম, জন্মতারিখ, পোস্ট, স্ট্যাটাস, ছবি, বন্ধুদের তালিকা রয়েছে। এমনকি কোনো ব্যবহারকারী অ্যাপ মুছে ফেলার পরও তাদের ডেটা ফাঁস হচ্ছিল বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। 

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প-এর নির্বাচনী প্রচারণায় কাজ করেছিল মার্কিন ডেটা বিশ্লেষণা প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা। ২০১৪ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আলেকজান্ডার কোগান-এর বানানো এক অ্যাপ থেকে সংগ্রহ করা ডেটা চলে গিয়েছিল কেমব্রিজ অ্যানালিটিকার হাতে। সেই ডেটা ব্যবহারকারীদের না জানিয়েই ব্যবহার করা হয় ট্রাম্পের নির্বাচনী প্রচারণায়। চলতি বছর এ খবর প্রকাশ হলে চাপের মুখে পড়ে ফেইসবুক। মার্কিন কংগ্রেসের সামনে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেন, তার নিজের সহ ৮.৭ কোটি ফেইসবুক ব্যবহারকারীর ডেটা বেহাত ও অপব্যবহারের শিকার হয়েছে।

এরপর ডিভাইস নির্মাতাগুলোর সঙ্গে ব্যবহারকারীদের ডেটা শেয়ার করা হচ্ছে বলে অভিযোগ উঠলে নতুন চাপে পড়ে ফেইসবুক।

এসব চাপ সামলাতে গিয়ে দুইশ’ অ্যাপ বাতিল আর বিজ্ঞাপনে নিয়ন্ত্রণসহ নানা পদক্ষেপের মাধ্যমে গ্রাহকদের ডেটা প্রাইভেসি রক্ষায় নিজেদের সচেষ্ট  বলে দাবি করে ফেইসবুক।

আরও খবর-