ইউনিকর্নের ‘উদ্ভট’ ছবি: বিতর্কে ইলন মাস্ক!

পায়ুপথ দিয়ে বায়ুত্যাগ করছে ইউনিকর্ন, অনুমতি ছাড়াই নিজের ব্যবসায়িক কাজে এমন একটি ছবি ব্যবহারের অভিযোগ এসেছে টেসলা প্রধান ইলন মাস্ক-এর বিরুদ্ধে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2018, 12:36 PM
Updated : 29 June 2018, 12:36 PM

২০১৭ সালে যুক্তরাষ্ট্রের কলোরাডো’র টম এডওয়ার্ডস নামের এক কুমোরের বানানো একটি মগের মূল ছবি টুইট করেছিলেন মাস্ক। তবে,  পায়ুপথ দিয়ে বায়ুত্যাগ করতে থাকা ইউনিকর্ন-এর এমন ছবি টেসলা’র গাড়ির ইন্টারফেইস আর বিভিন্ন প্রচারণাতেও ব্যবহার করা হয়েছে। 

এডওয়ার্ডস কন্যা লিসা প্র্যাঙ্ক-এর অভিযোগ মাস্ক এই শিল্প “নকল করেছেন”। মার্কিন এই প্রকৌশলী ও উদ্ভাবক এজন্য অর্থ পরিশোধ করবেন জানিয়েছিলেন বলেও উল্লেখ করা হয় বিবিসি’র প্রতিবেদনে।

বৃহস্পতিবার সকালে মাস্ক এক সাংবাদিককে টুইট করে বলেন, “আমি ওই লোককে ইতোমধ্যে দুইবার অর্থ পরিশোধ করে চেয়েছি, এমনকি আমি যে জিনিস আমি চাইনি তার জন্যও।”

আরেক টুইটের জবাবে তিনি বলেন, “শিল্পীদের সম্মানি পাওয়ার বিষয়টি আমি অবশ্যই চিন্তা করি। এটি না করা অন্যায্য হবে।”

একটি বৈদ্যুতিক গাড়িতে ইউনিকর্ন-এর পায়ুপথ থেকে বায়ুত্যাগের মাধ্যমে চার্জ দেওয়া হচ্ছে- ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে মাস্ক তার “পছন্দের” মগে এমন “অদ্ভুত এক চিত্রকল্পের” ছবি শেয়ার করেন।

এই পোস্ট এডওয়ার্ডসের নজরে আসে। ২০১০ সালে এই ইউনিকর্ন ছবিযুক্ত মগ বানানো শুরু করা এডওয়ার্ডস আনন্দিত হন যখন জানতে পারেন মাস্ক তার কাজের ভক্ত। কিন্তু এডওয়ার্ডসের এক বন্ধু একটি টেসলা গাড়ি কিনে তাতে একইরকম একটি ইউনিকর্নের ছবি দেখার পরই ঝামেলার শুরু হয়।

মঙ্গলবার প্র্যাংক এক টুইটে মাস্ক-কে উদ্দেশ্য করে বলেন, “আমার বাবার শিল্প নকল করেছেন”। “আপনি নিজের পক্ষে এখন কী বলবেন?”- এমন প্রশ্ন  ছুঁড়ে দিয়ে ‘@elonmusk’ জুড়ে দেন।

মাস্ক সরাসরি প্র্যাঙ্ককে জবাব দেন। আরেক টুইটার ব্যবহারকারী নিক জোভানোভিচ-কে নকশার কৃতিত্ব দিয়ে মাস্ক বলেন, “আপনার বাবা যদি চান আমরা তাহলে ওই শিল্পকর্ম সরিয়ে ওখানে অন্য কিছু দেবো।”

প্র্যাঙ্ক-এর অভিযোগ, টেসলা তার বাবার “সৃজনশীল সম্পত্তি এক বছর করে কোনো কৃতিত্ব বা সম্মানী না দিয়েই ব্যবহার করছে”।

“শিল্পীরা তাদের কাজের জন্য সম্মানী পাওয়ার অধিকার রাখেন”- মাস্ক এমনটা মনে করেন কিনা তা জিজ্ঞাসা করে তার কাছে বাবার আইনজীবীর এক চিঠি পাঠান তিনি।

এই ঘটনাকে “অনেকটা আজেবাজে” বলে আখ্যা দিয়েছেন মাস্ক। তিনি বলেন, “এই দৃষ্টি আকর্ষণের ফলে তার মগ বিক্রি বেড়ে যাওয়ায়” এডওয়ার্ডসের বরং খুশিই হওয়া উচিৎ।”

যার চিত্রকর্ম নিয়ে এত আলোড়ন সেই এডওয়ার্ডসের ভাষ্য কী? “আমি মাস্কের সুনজরে থাকতে চাই। তিনি সত্যিই অনেক মজার মানুষ। কিন্তু তিনিও কপিরাইট আইনের উর্ধ্বে নন।”

টেসলার মাধ্যমে নিজের নকশা প্রচারণা পাওয়ার বিষয়টিতে খুশি হওয়া এডওয়ার্ডস বলেন, তিনি অনেক টাকা চাননা কিন্তু “পর্যাপ্ত” সম্মানী চান।