৫জি বাজারে শীর্ষে যাওয়ার আশায় চীন

২০২৫ সালের মধ্যে ৫জি বাজারের শীর্ষে পৌঁছানোর প্রত্যাশা করছে চীন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2018, 12:30 PM
Updated : 29 June 2018, 12:30 PM

ধারণা করা হচ্ছে এই সময়ের মধ্যে দেশটির ৫জি সংযোগ হবে ৪৩ কোটি, যা সারাবিশ্বের মোট ৫জি সংযোগের এক তৃতীয়াংশ--খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

গ্লোবাল সিস্টেম ফর মোবাইল কমিউনিকেশন অ্যাসোসিয়েশন (জিএসএমএ)  এবং গ্লোবাল টিডি-এলটিই ইনিশিয়েটিভ (জিটিআই)-এর এক যৌথ প্রতিবেদনে বলা হয় বর্তমানে দেশটির তিনটি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানই ৫জি নেটওয়ার্কের পরীক্ষা চালাচ্ছে। কয়েক বছরের এই পরিকল্পনায় রয়েছে ৫জি প্রযুক্তির গবেষণা, উন্নয়ন এবং নেটওয়ার্ক স্থাপনার কৌশল বের করা হবে। এর মাধ্যমে ২০২০ সালের মধ্যে বাণিজ্যিকভাবে বড় পরিসরে ৫জি নেটওয়ার্ক চালু করার পরিকল্পনা রয়েছে দেশটির।

সাংহাইতে চলমান মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-এ ৫জি প্রযুক্তি নিয়ে এই প্রতিবেদনে প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ৫জি প্রযুক্তির বেইস স্টেশনের ভিত্তিতে চীনের প্রাক-বাণিজ্যিক এবং বাণিজ্যিক উন্মোচন হবে বিশ্বের সবচেয়ে বড় উন্মোচনের ঘটনাগুলোর মধ্যে একটি।

জিএসএমএ মহাপরিচালক ম্যাটস গ্র্যানরিড বলেন, ৫জি প্রযুক্তিতে চীন নেতৃত্বস্থানীয় পর্যায়ে থাকার পেছনে রয়েছে দ্রুত কাঠামোগত পরিবর্তন আনতে তাদের সক্রিয় সরকারের উদ্যোগ।

গ্র্যানরিড বলেন, “চীনা মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে দেশ জুড়ে ব্যবসায়িক খাতগুলোতে নিরাপদ, বিশ্বাসযোগ্য এবং বুদ্ধিদীপ্ত সংযোগ দিতে উদ্বুদ্ধ করা হবে যাতে তারা তাদের সর্বোচ্চ চেষ্টা করে।”