সাত বছরে থামলো অ্যাপল-স্যামসাং দ্বৈরথ

স্মার্টফোনের নকশা নিয়ে অ্যাপল ও স্যামসাংয়ের মধ্যে চলমান মামলার মীমাংসা হয়েছে সাত বছর পর। আইফোনের নকশা নকল করার অভিযোগ ছিল স্যামসাংয়ের বিরুদ্ধে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2018, 10:51 AM
Updated : 28 June 2018, 10:51 AM

মামলা মীমাংসায় কী কী শর্ত দেওয়া হয়েছে তা এখনও জানানো হয়নি বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। তবে প্রথম আইফোনের ফিচার নকল করায় এক সপ্তাহ আগেই স্যামসাংকে ৫৩.৯ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেন মার্কিন বিচারক।

২০১১ সালে দক্ষিণ কোরীয় প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা করে অ্যাপল। ক্ষতিপূরণ হিসেবে ২০০ কোটি মার্কিন ডলার দাবি করে প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

২০১২ সালে নকল করা ফিচারের জন্য অ্যাপলকে ১০৫ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে স্যামসাংকে নির্দেশ দেন বিচারক। নকল করা ফিচারের মধ্যে ছিল পর্দায় গ্রিড আকারে আইকন দেখানোর বিষয়টি।

এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করে স্যামসাং। প্রতিষ্ঠানটি দাবি করে, ক্ষতিপূরণ সীমিত করা উচিত কারণ শুধু নির্দিষ্ট কিছু ফিচারের জন্য পেটেন্ট ভাঙ্গা হয়েছে।

২০১৬ সালে স্যামসাংয়ের পক্ষে সিদ্ধান্ত দেয় সুপ্রিম কোর্ট। তবে পেটেন্ট মামলায় রায় দেওয়া হয়নি। নিম্ন আদালতের ওপরই এই সিদ্ধান্ত ছাড়ে সুপ্রিম কোর্ট।

চলতি বছরের মে মাসে এই মামলার বিচার শুরু হয়। অবশেষে হার মানতে হয়েছে স্যামসাংকেই। প্রতিষ্ঠানের দাবি ছিল পেটেন্ট অমান্য করায় তাদের কাছে অ্যাপলের পাওনা শুধু ২.৮ কোটি মার্কিন ডলার। কিন্তু মামলার রায়ে স্যামসাংকে ৫৩.৯ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারক। এর আগে আদালতের যে নির্দেশের বিরুদ্ধে স্যামসাং আপিল করেছিল তার থেকে এবারের ক্ষতিপূরণের পরিমাণ ১৪ কোটি ডলার বেশি।