ক্রিপ্টোকারেন্সি বিজ্ঞাপন নিষেধাজ্ঞা সরালো ফেইসবুক

ক্রিপ্টোকারেন্সি বিজ্ঞাপনের উপর দেওয়া নিষেধাজ্ঞা থেকে সরে আসতে যাচ্ছে ফেইসবুক। চলতি বছর জানুয়ারি মাসে এই নিষেধাজ্ঞা দেয় বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2018, 05:47 PM
Updated : 27 June 2018, 05:47 PM

নিষেধাজ্ঞা থেকে সরে এলেও এক্ষেত্রে বিজ্ঞাপনদাতাদেরকে আগে থেকে অনুমোদন নিতে হবে বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

২০১৭ সালের সবচেয়ে জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের প্রতি এককের দাম প্রায় ২০ হাজার ডলার হয়ে যায়। কোনো নীতিমালাহীন ক্রিপ্টোকারেন্সি বাজারের রমরমা সময়ে এর বিজ্ঞাপনের উপর নিষেধাজ্ঞা আনে ফেইসবুক। বর্তমানে প্রতি বিটকয়েনের মূল্য ছয় হাজার ডলারের নিচে।

চলতি বছরের শুরুতে ফেইসবুকের পর গুগল, টুইটার, স্ন্যাপচ্যাটও একই নিষেধাজ্ঞা আনে।

শুরুতে ফেইসবুকের নীতিমালা সব “ভুল দিকে নিয়ে যাওয়া বা ভুল তথ্য প্রকাশ করার প্রবণতার সঙ্গে সম্পৃক্ত আর্থিক পণ্য আর সেবা”-কে লক্ষ্য করে আনা হয়।

এখন আগ্রহী বিজ্ঞাপনদাতারা লাইসেন্সিং আর তাদের মুদ্রা প্রকাশ্যে বিক্রয়যোগ্য কিনা সে তথ্য দিয়ে আবেদন করতে পারবেন। ফেইসবুকের পণ্য ব্যবস্থাপক রব লেদার্ন বলেন, “এই সীমাবদ্ধতাগুলো দেওয়ার ফলে বিজ্ঞাপন দিতে আগ্রহী যে কেউই এমনটা করতে পারবে না। কিন্তু আমরা প্রতিক্রিয়া শুনব, এই নীতিমালা কতোটা ভালো কাজ করে তা দেখব।”

“আর এই প্রযুক্তি নিয়ে গবেষণা অব্যাহত রাখব যাতে সময়ের সঙ্গে দরকার হলে আমরা এটি বদলাতেও পারি।”