গোপনে শিশুদের স্কুল চালাচ্ছেন মাস্ক

শিশুদের জন্য গোপনে একটি স্কুল চালাচ্ছেন মার্কিন প্রকৌশলী ইলন মাস্ক। ক্যালিফোর্নিয়ার হথর্নে স্পেসএক্স প্রধান কার্যালয়ে অ্যাড অ্যাস্ট্রা নামের স্কুলটি পরিচালনা করছেন তিনি, প্রতিবেদনে জানিয়েছে আর্স টেকনিকা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2018, 10:57 AM
Updated : 26 June 2018, 10:57 AM

পরীক্ষামূলকভাবে অলাভজনক এই স্কুলটি পরিচালনা করা হচ্ছে বলে প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি। মাস্কের সন্তানদের সঙ্গে স্পেসএক্স কর্মীদের সন্তান এবং ওই অঞ্চলের আরও কিছু শিশুদের নিয়ে ২০১৪ সাল থেকে চলছে এই স্কুলটি।

মূলত মাস্কের পাঁচ সন্তানকে “প্রথাগত স্কুলের পড়াশোনার কৌশলের বাইরে অনন্য প্রকল্পভিত্তিক শিক্ষার অভিজ্ঞতা দিতেই” অ্যাড অ্যাস্ট্রা প্রতিষ্ঠা করেন মাস্ক। ইন্টার্নাল রেভিনিউকে দেওয়া এক নথি থেকে এই তথ্য বের করেছে আর্স টেকনিকা।

২০১৫ সালে চীনা একটি টিভি চ্যানেলের সাক্ষাৎকারে মাস্ক বলেন, “আমি দেখছিনা সাধারণ স্কুলগুলো এমন কাজ করছে যা আমি মনে করি করা উচিত। তাই আমি চিন্তা করছি, দেখা যাক কী করা যায়। হয়তো একটি স্কুল বানানোটা ভালো হবে।”

আর্স টেকনিকার প্রতিবেদনে বলা হয়, এই স্কুলে সাত থেকে ১৪ বছরের শিশুরা তাদের পছন্দের বিষয় নিয়ে দলবেধে কাজ করে। এর সঙ্গে থাকবে কিছু সাধারণ অ্যাসাইনমেন্ট। আর কোনো গ্রেডিং পদ্ধতি রাখা হয়নি এতে।

শিক্ষার্থীরা তাদের অপছন্দের বিষয়টি বাদ দিতে পারবেন বলেও জানানো হয়েছে। গণিত, বিজ্ঞান, প্রকৌশল এবং নৈতিকতার ওপর বেশি জোর দেওয়া হবে স্কুলটিতে। এর পাশাপাশি ভাষা, সঙ্গীত এবং খেলাধূলার বিষয়ে নির্দেশনা পাবেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের টিউশন ফি থেকে শুরু করে ম্যাক ল্যাপটপসহ সবকিছুর জন্য তহবিল দিচ্ছেন মাস্ক।

২০১৭ সালে ৪০০ পরিবার স্কুলটিতে আবেদন করেছে বলে জানিয়েছে আর্স টেকনিকা। কিন্তু বর্তমানে প্রতিষ্ঠানের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৫০ জন। আর নির্দিষ্ট সময়ের জন্য খালি সিট থাকছে এক ডজন।