পাহাড়ে বৈদ্যুতিক গাড়ির নতুন রেকর্ড ফোক্সভাগেনের

পাহাড়ি রাস্তায় ‘পাইকস পিক হিল ক্লাইম্ব’ রেইসিংয়ে বৈদ্যুতিক গাড়ির নতুন রেকর্ড গড়েছে ফোক্সভাগেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2018, 02:04 PM
Updated : 25 June 2018, 02:04 PM

১৯১৬ সাল থেকে চলে আসছে পাইকস পিক হিল ক্লাইম্ব রেইসিং। এই প্রতিযোগিতায় ১২.৪২ মাইল পথ পাড়ি দিয়ে ৪৭২০ ফুট উচ্চতায় উঠতে হয় গাড়িকে। একে নতুন গাড়ির গতি ও তৎপরতা পরীক্ষার ট্র্যাক হিসেবে নিয়ে থাকে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো।

২০১৭ সালের অক্টোবর মাসে ফোক্সভাগেনের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় তার একটি বৈদ্যুতিক রেইসকার বানাচ্ছে, যা নতুন রেকর্ড গড়বে। চলতি বছরের মার্চে গাড়িটি উন্মোচন করে তারা। গাড়িটির নাম বলা হয়েছে আইডি আর পাইকস পিক।

রোববার এই গাড়িটি নিয়ে নতুন রেকর্ড গড়েছেন রোমেইন ডুমা। ঘন্টায় ৯০ মাইল গতিতে গাড়ি চালিয়ে আট মিনিটের কম সময়ে কোর্স শেষ করেছেন তিনি-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

পাইকস পিক রেইসে ভালো কার্যক্ষমতা দেখিয়েছে বৈদ্যুতিক গাড়ি। বেশি উচ্চতা এবং পাতলা বায়ুমণ্ডলে জীবাশ্ম জ্বালানিচালিত রেইসকারগুলো কোনঠাসা হয়ে পড়ে। সে কারণেই উচ্চতা এবং পাতলা বায়ুমণ্ডলকে গাড়ি পরীক্ষার আদর্শ পরিবেশ হিসেবে দেখা হয়। বৈদ্যুতিক গাড়ির জন্য এটি কোনো বাধা সৃষ্টি করতে পারেনি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

২০১৫ সালে প্রথমবারের মতো এই রেইস জেতে কোনো বৈদ্যুতিক গাড়ি। ওই বছর বৈদ্যুতিক সিআর-জেড গাড়ি দিয়ে রেইসে বিজয়ী হয় হন্ডা। ২০১৭ সালে রেইসে বিজয়ী হয় ফ্যারাডে ফিউচারের বৈদ্যুতিক গাড়ি এফএফ৯১। যদিও কোনো রেকর্ড ভাঙ্গতে পারেনি এই গাড়িগুলো।

ফোক্সভাগেন আইডি আর পাইকস পিক-এর আনুষ্ঠানিক রেকর্ড সময় ছিল ৭:৫৭.১৪৮। এর আগে ২০১৩ সালে পুজো ২০৮ টি১৬ পাইকস পিক গাড়িতে ৮:১৩.৮৭৮ সময়ের রেকর্ড গড়েছিলেন সেবাস্টিয়ান লোয়েব। ২০১৬ সালে বৈদ্যুতিক গাড়ি ই০ পিপি১০০-তে রাইস মিলেনের রেকর্ড ছিল ৮:৫৭.১১৮।

রেকর্ড গড়া বৈদ্যুতিক গাড়িটির কোনো বিস্তারিত তথ্য প্রকাশ করেনি ফোক্সভাগেন। কিন্তু গাড়িটিতে এমইবি পাওয়ারট্রেইন ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।