অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজে মাইক্রোসফট নিউজ

গুগল আর অ্যাপলের মতো এবার ওয়েব আর অ্যাপজুড়ে সংবাদ সরবরাহের সেবা এনেছে মাইক্রোসফটও। মাইক্রোসফট নিউজ অ্যাপের মাধ্যমে এখন আইওএস ও অ্যান্ড্রয়েড প্লাটফর্মের সঙ্গে মাইক্রোসফট এজ ব্রাউজার, উইন্ডোজ ১০, স্কাইপ, এক্সবক্স আর আউটলুক ডটকম-এও বিভিন্ন সংবাদ প্রতিবেদন দেখানো হবে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2018, 02:56 PM
Updated : 23 June 2018, 02:56 PM

বৃহস্পতিবার প্রযুক্তি সাইট সিনেট-এর প্রতিবেদনে বলা হয়, “মাইক্রোসফট ১৯৯৫ সাল থেকে এমএসএন আনার পর থেকে সংবাদ ব্যবস্থাপনা ও সরবরাহ করছে, কিন্তু ২৩ বছর পর সাংবাদিকতার কৌশল আর আমরা যেভাবে সংবাদ নিচ্ছি তা বদলেছে।”  অ্যাপটি ‘জনপ্রিয়’ থাম্বনেইল ফরম্যাটে শিরোনামের সঙ্গে ছবি দিয়ে সংবাদ প্রতিবেদনগুলো দেখানো হবে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

ভার্জ জানিয়েছে, এতে সম্পাদকের সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইও ব্যবহার করা হবে। সংবাদ প্রতিবেদনের জন্য প্রতিষ্ঠানটি তিন হাজারেরও বেশি প্রকাশকের সঙ্গে প্রতিবেদনের জন্য চুক্তি করেছে। এটি সারাবিশ্বে ২৮টি ভিন্ন ভাষায় ব্যবহার করা যাবে।  

মাইক্রোসফট নিউজ-এ আলো আর অন্ধকারের থিম বাছাইয়ের অপশনও আনা হয়েছে। পড়ার স্বাচ্ছন্দ্যের উপর নির্ভর করে পাঠক থিম বাছাই করতে পারবেন।

মাইক্রোসফটের এই সেবায় ব্যবহৃত এআই প্রতিদিন এক লাখেরও বেশি কনটেন্ট যাচাই করতে পারে। এক্ষেত্রে এআই কনটেন্টের বিষয়, ক্যাটাগরি আর সম্ভাব্য জনপ্রিয়তার বিষয়গুলো যাচাই করতে পারে। এরপর এই কনটেন্টগুলো সম্পাদকদের কাছে পাঠানো হয়।