সামরিক স্যাটেলাইট উৎক্ষেপণের চুক্তি পেল স্পেসএক্স

মার্কিন বিমান বাহিনীর গোপন একটি স্যাটেলাইট উৎক্ষেপণে ১৩ কোটি মার্কিন ডলারের ঠিকাদারী চুক্তি পেয়েছে স্পেসএক্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2018, 11:39 AM
Updated : 23 June 2018, 11:39 AM

ইলন মাস্কের মহাকাশযান নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটির ফ্যালকন হেভি রকেটে করে স্যাটেলাইটটি মহাকাশে পাঠানো হবে। ২০২০ সালে উৎক্ষেপণের কথা রয়েছে এএফএসপিসি-৫২ নামের স্যাটেলাইটটি-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

নিলামে ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স-কে হারিয়ে চুক্তি পায় স্পেসএক্স। বোয়িং এবং লকহিড মার্টিনের যৌথ ভেনচার হলো ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স। সেনা স্যাটেলাইটটি পাঠাতে ডেলটা ৪ রকেট ব্যবহার করতে চাচ্ছিল ভেনচারটি।

এই চুক্তির অনেকগুলো লক্ষ্যের মধ্যে একটি ছিল সরকারের খরচ কমানো। এ কারণেই মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে এক ওপরের সঙ্গে প্রতিযোগিতায় নামানো হয়।

এয়ার ফোর্স স্পেস অ্যান্ড মিসাইল সিস্টেমস সেন্টার কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল জন টম্পসন এক বিবৃতিতে বলেন, স্পেসএক্স-কে উৎক্ষেপণে চুক্তি দেওয়ায় “মহাকাশে নিশ্চিত প্রবেশাধিকার বজায় রাখার পাশাপাশি এই মিশনে আমাদের জাতির প্রাণবন্ত ও সাশ্রয়ী মহাকাশ ক্ষমতার বহিঃপ্রকাশ ঘটেছে।”

স্পেসনিউজ জানায়, ডেলটা ৪ রকেটের উৎক্ষেপণ ব্যয় প্রায় ৩৫ কোটি মার্কিন ডলার। আর নাসার উপযুক্ত রকেট এখনও তৈরি করা হয়নি।

স্পেসএক্স-এর সঙ্গে এই চুক্তির মাধ্যমে প্রতিষ্ঠানটিকে আত্মবিশ্বাসী করছে মার্কিন এয়ার ফোর্স। এ যাবৎ শুধু একবার উৎক্ষেপণ করা হয়েছে ফ্যালকন হেভি। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে এই রকেটে করে মহাকাশে একটি টেসলা রোডস্টার গাড়ি পাঠিয়েছে স্পেসএক্স।

চুক্তি পাওয়ার পর স্পেসএক্স প্রেসিডেন্ট ও প্রধান পরিচালন কর্মকর্তা গোয়েন শটওয়েল এক বিবৃতিতে বলেন, “প্রতিযোগিতামূলকভাবে পাওয়া এএফএসপিসি-৫২ মিশনে বিমান বাহিনী স্পেসএক্স-কে বেছে নেওয়ায় তারা সম্মানিত। ফ্যালকন হেভির সনদ দেওয়া, গুরুত্বপূর্ণ মিশনে আমদের বাছাই করা এবং আমাদের প্রতিষ্ঠানের ওপর তাদের বিশ্বাস ও আস্থার জন্য আমি এই বহিনীকে ধন্যবাদ জানাতে চাই।”

ফ্যালকন হেভির দ্বিতীয় উৎক্ষেপণের জন্য এখন পর্যন্ত কোনো নির্দিষ্ট তারিখ ঘোষণা করেনি স্পেসএক্স। তবে ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক জানিয়েছিলেন, “এর জন্য তিন থেকে ছয় মাস সময় লাগবে।”

চলতি বছরের শেষ দিকে তৃতীয়বার উতক্ষেপণের কথা রয়েছে রকেটটি।

ফেব্রুয়ারি মাস্ক বলেন, ফ্যালকন হেভি তৈরিতে খরচ হয়েছে ৫০ কোটি মার্কিন ডলার।