প্লাটফর্মে ব্যয় করা সময় দেখাবে ফেইসবুক

ফেইসবুকে ব্যবহারকারী দৈনিক কতটা সময় ব্যয় করেন তা জানাতে নতুন ফিচার চালু করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2018, 11:37 AM
Updated : 23 June 2018, 11:37 AM

‘ইওর টাইম অন ফেইসবুক’ নামের ফিচারের মাধ্যমে গ্রাহক সপ্তাহের প্রতিদিন কতটা সময় ফেইসবুকে ব্যয় করছেন তা জানানো হবে। এর পাশাপাশি ব্যবহারকারীর ফেইসবুকে দৈনিক গড় সময় কতো তা জানা যাবে এই ফিচারটি দিয়ে-- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

শুক্রবার প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়, নতুন এই ফিচারে গ্রাহককে ফেইসবুক ব্যবহারের একটি সময়সীমা ঠিক করে নেওয়ার সুযোগও দেওয়া হবে। আর ফেইসবুক নোটিফিকেশন নিয়ন্ত্রণ করার একটি লিঙ্কও পাবেন গ্রাহক।

ফেইসবুকের এক মুখপাত্রের বরাত দিয়ে টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়, “গ্রাহকের ফেইসবুকে ব্যয় করা সময়টা যাতে ভালো কাটে তা নিশ্চিত করতে আমরা সব সময় কাজ করছি।”

এর আগে কম্পিউটার এবং স্মার্টফোনে ব্যয় করা সময়ের হিসাব দেখাতে একই ধরনের ফিচার উন্মুক্ত করেছে অ্যাপল এবং গুগলের মতো প্রতিষ্ঠানগুলো।

প্রতিবেদনে আরও বলা হয়, যেহেতু আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয়ই ডিভাইস ব্যবহারের সময় পর্যবেক্ষণ করতে নিজস্ব ড্যাশবোর্ড উন্মুক্ত করেছে ফেইসবুকের এই পদক্ষেপটি তাই গুরুত্বপূর্ণ। আইওএস এবং অ্যান্ড্রয়েড ড্যাশবোর্ডে গ্রাহক দেখতে পারেন কোন অ্যাপগুলোতে তাদের বেশি সময় যাচ্ছে। গ্রাহককে এ বিষয়ে সতর্কবার্তা দিতে পারে ডিভাইসগুলো। আর সময় সীমা অতিক্রম করলে গ্রাহককে লক করে দেওয়া হয়।

ফেইসবুকের দাবি ফিচারটি এখনও উন্নয়নের মধ্যে রয়েছে। আপাতত কিছু সংখ্যক গ্রাহকের জন্য এটি উন্মুক্ত করেছে প্রতিষ্ঠানটি। সব গ্রাহকের জন্য ফিচারটি উন্মুক্ত করা হবে কিনা তা জানায়নি প্রতিষ্ঠানটি।