সরকারের বিরুদ্ধে সরব মার্কিন প্রযুক্তি খাত

ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নীতিমালার কারণে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে জোরপূর্বক মা-বাবার কাছ থেকে আলাদা করা হচ্ছে শিশুদের। এর ফলে নীতিমালায় পরিবর্তন আনতে আহ্বান জানিয়েছেন দেশটির প্রযুক্তি খাতের নেতারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2018, 12:58 PM
Updated : 20 June 2018, 12:58 PM

চলতি বছর মে মাসে ট্রাম্প প্রশাসন মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে আসা অবৈধ অভিবাসীদের জন্য ‘সেপারেশন পলিসি’ নামে নীতিমালা গঠন করে। ওই নীতিমালা অনুযায়ী অবৈধ অভিবাসীদের সঙ্গে আসা শিশুদেরকে “সঙ্গীহীন সংখ্যালঘু” আখ্যা দিয়ে তাদেরকে পরিবার থেকে আলাদা করে সরকারের তত্ত্বাবধানে নেওয়া হচ্ছে। আর তাদের মা-বাবাকে অপরাধী হিসেবে পাঠানো হচ্ছে কারাবাসে। 

মার্কিন ওয়েব জায়ান্ট গুগলের প্রধান নির্বাহী সুন্দার পিচাই সরকারকে আরও “মানবিক সমাধান” আনতে অনুরোধ করেছেন। মঙ্গলবার এক টুইটে পিচাই বলেন, “সীমান্তে পরিবারগুলো আলাদা হয়ে যাওয়ার প্রতিবেদন আর ছবিগুলো অত্যন্ত বেদনাদায়ক। আমাদের সরকারকে আরও মানবিক ও ভালো কোনো উপায় খুঁজতে একসঙ্গে কাজ করার আহ্বান জানাচ্ছি যা একটি জাতি হিসেবে আমাদের মূল্যবোধের প্রতিফলন ঘটাবে।”

এ নিয়ে মুখ খুলেছেন মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট প্রধান নির্বাহী সাত্যিয়া নাদেলা-ও। বুধবার নিজের কর্মীদের উদ্দেশ্যে দেওয়া এক চিঠিতে তিনি সীমান্তে কার্যকর করা নতুন নীতিমালাকে “এক কথায় নিষ্ঠুর ও নিপীড়নমূলক” হিসেবে আখ্যা দিয়েছেন তিনি। এই নীতিমালা “পরিবর্তনে” মাইক্রোসফট “অবস্থান নিয়েছে” বলেও আখ্যা দেন তিনি।

নাদেলা বলেন, “আপনাদের অনেকের মতো, “যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে অভিবাসী শিশুদেরকে তাদের মা-বাবার কাছে থেকে আলাদা করা জঘন্য নীতিতে আপনাদের অনেকের মতো আমিও হতভম্ব। একজন বাবা ও অভিবাসী হিসেবে এটি আমাকে ব্যক্তিগতভাবে স্পর্শ করেছে।” তিনি আরও বলেন, “আমি নিজেকে আমেরিকার চমৎকার ও অনন্য দুটি বিষয় থেকে আসা হিসেবে বিবেচনা করি-- আমেরিকান প্রযুক্তি আমাকে সেখানে পৌঁছে দিয়েছে যেখানে আমি বড় হচ্ছিলাম, যা আমাকে আমার স্বপ্ন দেখতে দিয়েছে আর একটি আলোকিত অভিবাসী নীতি যা আমাকে ওই স্বপ্ন লালন করতে দিয়েছে। আমার জীবনের গল্প অন্য কোথাও তৈরি হওয়া সম্ভব ছিলো না।”

সেইসঙ্গে সীমান্তে শিশুদেরকে পরিবার থেকে আলাদা করার কোনো প্রকল্পে মার্কিন সরকারের সঙ্গে মাইক্রোসফট কাজ করবে না বলেও জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান সাত্যিয়া নাদেলা, খবর আইএএনএস-এর।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে জোরপূর্বক শিশুদেরকে মা-বাবার কাছ থেকে সরাতে কাজ করছে যুক্তরাষ্ট্রের কাস্টমস এনফোর্সমেন্ট বা আইসিই। এই সংস্থা এবং ইউএস ইমিগ্রেশন-এর সঙ্গে মাইক্রোসফটের চুক্তি রয়েছে। এ কারণে সমালোচনার মুখোমুখি হতে হয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানটিকে। 

এ নিয়ে নাদেলা বলেন, “ইউএস ইমিগ্রেশন এবং কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই)-এর সঙ্গে আমাদের বর্তমান ক্লাউড সম্পৃক্ততায় মেইল, ক্যালেন্ডার, মেসেজিং আর নথিপত্র ব্যবস্থাপনা সহায়তা দেওয়া হচ্ছে।”

মঙ্গলবার আইরিশ টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয়, শিশুদেরকে পরিবার থেকে আলাদা করার এই কার্যক্রম “অমানবিক ও তা থামানো উচিৎ” বলে মন্তব্য করেছেন টেক জায়ান্ট অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। তিনি বলেন, “শিশুদের কান্না আর ছবিগুলো হৃদয়বিদারক। সমাজে শিশুরা সবচেয়ে দুর্বল। আমি মনে করি যা ঘটছে তা অমানবিক। এটি থামানো উচিৎ।”

প্রযুক্তি সাইট ভার্জ-এর তথ্য মতে, ফেইসবুকে এক পোস্টে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেন, “এই নীতিমালা এই মূহুর্তে আমাদের বন্ধ করা উচিৎ।”

ফেইসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ তার পোস্টে বলেন, “মা-বাবার কাছ থেকে আলাদা করা শিশুদের কান্না অসহনীয়। আমাদের সীমান্তে পরিবারগুলো বিচ্ছিন্ন করার চর্চা এখনই বন্ধ করা দরকার। আমরা দৃষ্টি সরিয়ে নিতে পারি না। সবচেয়ে দুর্বলদের সঙ্গে আমরা যে আচরণ করছি তা আমরা কী সে বিষয়ে অনেক কিছু বলে দেয়।”