গুগল ম্যাপস থেকে সরলো উবার বুকিং সেবা

গুগল ম্যাপস-এর অ্যান্ড্রয়েড সংস্করণ থেকে সরানো হয়েছে উবারের বুকিং সেবা। আগের বছর গ্রীষ্মে গুগল ম্যাপস-এর আইওএস সংস্করণ থেকে সরানো হয় এই ফিচারটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2018, 11:55 AM
Updated : 19 June 2018, 11:55 AM

আগে গুগল ম্যাপস-এ গ্রাহকের গন্তব্যের আনুমানিক উবার ভাড়া এবং রাইডের জন্য কতোক্ষণ অপেক্ষা করতে হবে তা দেখানো হতো। ২০১৭ সালের জানুয়ারি মাসে উবারের বুকিং সেবা যোগ করা হয় গুগল ম্যাপস-এ। ম্যাপস-এর মধ্যেই গ্রাহকের উবার অ্যাকাউন্টের মাধ্যমে রাইড বুকিংয়ের সুযোগ দেওয়া হতো। এর জন্য গ্রাহককে গুগল ম্যাপস থেকে বের হওয়ার প্রয়োজন ছিল না। শুধু উবার রাইডের জন্যই এই সেবাটি দিয়ে আসছিল গুগল।

ঠিক কী কারণে গুগল আনুষ্ঠানিকভাবে এই সেবাটি বন্ধ করেছে তার কারণ জানানো হয়নি। ফিচারটি সরিয়ে নেওয়ায় লিফট এবং গেট-এর মতো অন্যান্য রাইড শেয়ারিং সেবার কাতারেই চলে এসেছে উবার, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদন।

গুগল ম্যাপস-এ বুকিং সেবা সরিয়ে নেওয়া হলেও গ্রাহক এখনও গন্তব্যে পৌঁছাতে বিভিন্ন ধরনের উবার রাইডের আনুমানিক ভাড়া দেখতে পারবেন। কিন্তু বুকিং প্রক্রিয়া শেষ করতে উবারের অ্যাপে যেতে হবে গ্রাহককে।

ফিচারটি সরিয়ে নেওয়ার কারণটি এখনও পুরোপুরি স্পষ্ট নয়। তবে সম্প্রতি উবারের মূল প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান লিফট-এ বড় বিনিয়োগ করেছে অ্যালফাবেটের ভেনচার ক্যাপিটাল ব্যবসা।

গুগল ম্যাপস-এর সহায়তা পেইজে বলা হয়, “আপনি এখন সরাসরি গুগল ম্যাপস থেকে উবার রাইড বুক করতে পারবেন না। কিন্তু এখনও আপনি আপনার যাত্রাপথ দেখতে পারবেন এবং এরপর উবার অ্যাপ থেকে রাইড অনুরোধ করতে পারবেন।”

আইওএস-এর পর এবার অ্যান্ড্রয়েড থেকেও ফিচারটি সরালো গুগল। তাই ধারণা করা হচ্ছে গুগল ম্যাপস থেকে চিরতরে বাদ দেওয়া হয়েছে ফিচারটি।