আইওএস ১২ আপডেটে এলো জরুরী সেবার ফিচার

আইওএস ১২-এর জন্য নতুন ফিচার ঘোষণা করেছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2018, 05:23 PM
Updated : 18 June 2018, 05:23 PM

নতুন আপডেটের ফলে কেউ তার আইফোন থেকে ৯১১ জরুরী সেবার নাম্বারে ফোন দিলে তার অবস্থান সম্পর্কে স্বয়ংক্রিয়ভাবে তথ্য চলে যাবে কর্তৃপক্ষের কাছে। এই সুবিধা আনার উদ্দেশ্য হচ্ছে জরুরী পরিস্থিতিতে সেবা পাওয়ার সময় কমানো। অ্যাপলের পক্ষ থেকে বলা হয় যুক্তরাষ্ট্রের জরুরী সেবা নিতে দেওয়া কলের প্রায় ৮০ শতাংশই মোবাইল ডিভাইস থেকে করা হয়। কিন্তু “সেকেলে” অবকাঠামোর কারণে ৯১১ কেন্দ্রগুলোর জন্য কলদাতার অবস্থান দ্রুত শনাক্ত করা কঠিন।  

প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে বলা হয়, আইওএস ১২-এর নতুন আপডেট বানানো হয়েছে অ্যাপলের হাইব্রিডাইজড ইমারজেন্সি লোকেশন (এইচইএলও বা হেলো) সিস্টেম-এর উপর। ২০১৫ সালে এই সিস্টেম আনা হয়েছিল। জরুরী সেবায় কাজ করা প্রযুক্তি প্রতিষ্ঠান র‍্যাপিডএসওএস-এর সহায়তায় “অনেকগুলো” ৯১১ কেন্দ্রের সিস্টেমের বর্তমান সফটওয়্যারগুলোর সঙ্গে নতুন এই সিস্টেম সমন্বয় করা হবে।

অ্যাপলের ঘোষণায় ন্যাশনাল ইমারজেন্সি নাম্বার অ্যাসোসিয়েশন-এর প্রেসিডেন্টের উদ্ধৃতি প্রকাশ করা হয়েছে। তিনি বলেছেন, “এটি প্রত্যেকের জন্য নেক্সট জেনারেশন ৯১১ চালু ত্বরান্বিত করবে।” 

এই ক্ষেত্রে ব্যবহারকারীদের প্রাইভেসি নিয়েও গুরুত্বারোপ করা হয়েছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় ব্যবহারকারীদের ডেটা “জরুরী নয় এমন কোনো উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না।”