চীনা ই-কমার্সে বড় বিনিয়োগ করছে গুগল

চীনে অস্তিত্ব পুনরায় মজবুত করতে দেশটির ই-কমার্স প্রতিষ্ঠান জেডি ডটকমে নগদ ৫৫ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে গুগল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2018, 04:00 PM
Updated : 18 June 2018, 04:00 PM

সোমবার গুগলের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে বলা হয়, “কৌশলগত অংশীদারিত্বের অংশ হিসেবে জেডি ডটকমে নগদ ৫৫ কোটি মার্কিন ডলার দেবে গুগল। এর বদলে জেডি ডটকমের নতুন ছাড়া ২.৭ কোটি ক্লাস এ সাধারণ শেয়ার পাবে গুগল। এই শেয়ারগুলোর মূল্য ধরা হয়েছে ২০.২৯ মার্কিন ডলার।”

দক্ষিণপূর্ব এশিয়াসহ অনেকগুলো বাজারে কেনাকাটার অভিজ্ঞতা আরও ভালো করার লক্ষ্যে বিপণন কাঠামো তৈরি করতে অংশীদারিত্বে কাজ করবে প্রতিষ্ঠান দু’টি।

প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়, চীনে সরবরাহ চেইন এবং লজিস্টিকস খাতে জেডি ডটকমের অভিজ্ঞতা একত্রিত করাই লক্ষ্য গুগলের। প্রতিষ্ঠানের গুদামে কর্মীর পরিবর্তে রোবট ব্যবহার করে থাকে জেডি ডটকম। এর সঙ্গে নতুন খুচরা পণ্য আনতে গুগলের গ্রাহক, তথ্য ও বিপণনকে কাজে লাগাবে প্রতিষ্ঠানটি।

চীনের দ্বিতীয় বৃহত্তম ই-কমার্স প্রতিষ্ঠান জেডি ডটকম। প্রতিষ্ঠানটির বর্তমান বাজার মূল্য প্রায় ছয় হাজার কোটি মার্কিন ডলার।

সাম্প্রতিক সময়ে স্বয়ংক্রিয় গুদাম, ড্রোন এবং অন্যান্য ‘পরবর্তী প্রজন্মের’ খুচরা পণ্য বিতরণ ও সরবরাহে প্রচুর বিনিয়োগ করেছে জেডি ডটকম।