বৈদ্যুতিক নৌকায় জাগুয়ারের রেকর্ড

ব্যাটারিচালিত নৌকা দিয়ে সামুদ্রিক গতির রেকর্ড ভেঙ্গেছে  জাগুয়ার ভি২০ই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2018, 08:59 AM
Updated : 18 June 2018, 09:00 AM

বৈদ্যুতিক নৌকাটিতে ঘন্টায় ৮৮.৬২ মাইল গতি তুলে নতুন রেকর্ড গড়েছেন জাগুয়ার ভেক্টরের সহ-প্রতিষ্ঠাতা পিটার ড্রেজ। যুক্তরাজ্যের কনিস্টন ওয়াটার লেইকে আট মাইল পথ পাড়ি দিয়ে এ রেকর্ড গড়ে জাগুয়ার ভি২০ই। দশ বছর আগের রেকর্ডটি ছিল ঘন্টায় ৭৬.৮ মাইল-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

জাগুয়ার ভেক্টরে রেইসিং বিশেষজ্ঞ এবং উইলিয়ামস অ্যাডভান্সড ইঞ্জিনিয়ারিংয়ের সঙ্গে তৈরি করা হয়েছে সর্বোচ্চ গতির এই বৈদ্যুতিক নৌকাটি। নৌকাটির ব্যাটারি, মোটর এবং নিয়ন্ত্রক যন্ত্রের ব্যাপারে স্পষ্ট করে কিছু বলা হয়নি। এতে সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ির রেইসিংয়ে ব্যবহৃত জাগুয়ারের ফর্মুলা ই ব্যবহার করা হয়েছে বলে ভার্জের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

স্পিডবোটের প্রতিযোগিতায় এটি জাগুয়ারের জন্য একটি দারুণ খবর হতে পারে। বৈদ্যুতিক যান খাতে এটি তাদের প্রথম ধাপ। ধীরে ধীরে তেল চালিত প্রচলিত ইঞ্জিন থেকে রেরিয়ে আসছে প্রতিষ্ঠানটি। ২০২০ সালের মধ্যে পুরোপুরিভাবে তেলচালিত প্রচলিত ইঞ্জিনযুক্ত গাড়ির উৎপাদন বন্ধ করার ঘোষণাও দিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রথম বৈদ্যুতিক গাড়ি জাগুয়ার আই-পেইস উন্মোচন প্রক্রিয়ারও মধ্যে রয়েছে প্রতিষ্ঠানটি। সামনের বসন্তে ফর্মুলা ই ইভেন্টের আগে একে অপরের সঙ্গে প্রতিযোগিতায় নামার কথা রয়েছে পরিপূর্ণ আই-পেইস গাড়ির। ভবিষ্যতে হয়তো বৈদ্যুতিক নৌকার রেসিং সিরিজেও অংশ নেবে জাগুয়ার।