ওয়েইমো কর্মীকে দলে টানলো অ্যাপল

অ্যালফাবেট মালিকানাধীন স্বচালিত গাড়ির প্রযুক্তি প্রতিষ্ঠান ওয়েইমোর একজন জেষ্ঠ্য প্রকৌশলীকে নিয়োগ দিয়েছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2018, 03:56 PM
Updated : 17 June 2018, 06:30 PM

শুক্রবার ওয়েইমোর সিস্টেম ইঞ্জিনিয়ার জেইমি ওয়েইডোকে নিয়োগের ঘোষণা দেয় অ্যাপল। মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির যে স্বচালিত গাড়িতে এখনও লক্ষ্য রয়েছে তারই ইঙ্গিত পাওয়া গেল এই পদক্ষেপের মাধ্যমে-- খবর সিএনবিসি’র।

এ ব্যাপারে জানতে সিএনবিসি’র পক্ষ থেকে ওয়েইমোর সঙ্গে যোগাযোগ করা হলে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।

লিঙ্কডইন প্রোফাইলের তথ্যানুসারে ওয়েইমোতে যোগ দেওয়ার আগে নাসার জেট প্রোপালশন ল্যাবরেটরিতে দীর্ঘদিন প্রকৌশলী হিসেবে কাজ করেছেন ওয়েইডো। ওয়েইমোতে সিস্টেম ইঞ্জিনিয়ার হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি। হার্ডওয়্যার এবং সফটওয়্যার যাতে একসঙ্গে ভালোভাবে কাজ করে তা পর্যবেক্ষণ করতেন তিনি। এছাড়া অ্যারিজোনায় প্রতিষ্ঠানের পরীক্ষামূলক স্বচালিত গাড়ি বহর থেকে কখন সহায়ক চালক সরানো যাবে এমন মূল সিদ্ধান্ত দিয়ে থাকতেন তিনি।

স্বচালিত গাড়ি নিয়ে এখন পর্যন্ত খুব বেশি মুখ খোলেনি অ্যাপল। তবে প্রতিষ্ঠান প্রধান টিম কুক ইতোমধ্যেই “এটিকে সব এআই প্রকল্পের মা” হিসেবে আখ্যা দিয়েছেন।

এ যাবত স্বচালিত গাড়ি সম্পর্কিত কোনো পণ্যও সামনে আনেনি অ্যাপল। কিন্তু প্রতিষ্ঠানের বেশ কিছু উদ্যোগে এই খাতে প্রতিষ্ঠানের আগ্রহের কথা প্রকাশ পাচ্ছে বারবার।

ক্যালিফোর্নিয়ায় স্বচালিত গাড়ির পরীক্ষা চালানোর অনুমোদনও পেয়েছে অ্যাপল। এছাড়া স্বচালিত গাড়ি কীভাবে আরও ভালোভাবে পথচারী এবং সাইক্লিস্ট শনাক্ত করতে পারবে সে বিষয়ে গবেষণাপত্রও প্রকাশ করেছে অ্যাপল।