গানের সুরে হকিংয়ের বার্তা যাবে মহাকাশে

মহাকাশে পাঠানো হবে প্রয়াত পদার্থবিদ স্টিভেন হকিংয়ের কণ্ঠস্বর। শুক্রবার হকিংয়ের দেহভস্ম সমাহিত করার উপলক্ষ্যে “শান্তি আর আশার বার্তা পাঠানো” হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2018, 01:39 PM
Updated : 15 June 2018, 01:39 PM

‘চ্যারিয়টস অফ ফায়ার’ বা ‘ব্লেড রানার’সহ নানা সিনেমার গানের গীতিকার ভ্যানজেলিস-এর একটি মৌলিক সুরে বিশ্বখ্যাত এই বিজ্ঞানীর একটি বিবৃতি যুক্ত করা হয়েছে। ইউরোপিয়ান স্পেস এজেন্সি’র পরিকল্পনা হচ্ছে স্পেনের সেবরেরোস-এ থাকা স্যাটেলাইট ডিশ থেকে এই ট্র্যাক সবচেয়ে কাছের কৃষ্ণগহ্বর বা ব্ল্যাক হোলে পাঠানো হবে, উল্লেখ করা হয়েছে বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে যাকে ‘১এ ০৬২০-০০’ নামে ডাকা হয়। পৃথিবী থেকে এই কৃষ্ণগহ্বরটি ৩৫০০ আলোকবর্ষ দূরে।

প্রায় সাড়ে ছয় মিনিটের এই ট্র্যাকের মাঝাখানে হকিংয়ের কণ্ঠে দেওয়া বিবৃতি রয়েছে বলে সিএনএন-কে জানিয়েছেন ইউরোপিয়ান স্পেস এজেন্সি’র জ্যেষ্ঠ উপদেষ্টা মার্ক ম্যাককরিয়ান।

ওই বিবৃতিতে বিজ্ঞানের এই কিংবদন্তী কী বলেছিলেন তা এখনও স্পষ্ট নয়। শুক্রবার দেহভস্ম সমাহিত করার আয়োজনে উপস্থিতদের এই ট্র্যাক শোনানো হবে ও পরে তা প্রকাশ করা হবে। কিন্তু প্রকাশের তারিখ এখনও নির্দিষ্ট করা হয়নি।

হকিংয়ের পরিবার, বন্ধু ছাড়াও আর এক হাজার মানুষ লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবিতে শুক্রবারের আয়োজনে উপস্থিত হবেন। এতে অভিনেতা বেনেডিক্ট কাম্বারব্যাচ এবং নভোচারী টিম পিকসহ বিভিন্নজন তাদের বক্তব্য পড়ে শোনাবেন।

পদার্থবিজ্ঞানের আরেক কিংবদন্তী স্যার আইজ্যাক নিউটন ও বিবর্তনবাদের প্রবক্তা চার্লস ডারউইন-এর সমাধির মাঝেই সমাহিত করা হবে সৃষ্টিতত্ত্ব ও কৃষ্ণগহবরের গতিপ্রকৃতি নিয়ে গবেষণার এ দিকপাল-এর দেহভস্ম।

হকিংয়ের বিবৃতিকে এই সুরের সঙ্গে যুক্ত করা নিয়ে তার কন্যা লুসি বিবিসি-কে বলেছেন, এটি “এই গ্রহে তার বাবার উপস্থিতি, মহাকাশে যাওয়ার তার ইচ্ছা আর মহাবিশ্ব নিয়ে তার মনে বিশ্লেষণাকে একত্র করার একটি সুন্দর প্রতিকী আচরণ।” 

তিনি বলেন, “এটি হচ্ছে একতা আর এই গ্রহে আমাদের একত্রে তাল মিলিয়ে থাকার প্রয়োজোনীয়তা আর শান্তি ও আশার বাণী।”