মেক্সিকোতে আসছে দিদি ছুসিং

২৫ জুন থেকে অস্ট্রেলিয়ার মেলবোর্নে সেবা চালু করছে রাইড হেইলিং সেবাদাতা  চীনা প্রতিষ্ঠান দিদি ছুসিং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2018, 01:28 PM
Updated : 15 June 2018, 01:28 PM

সম্প্রতি দিদি ছুসিং মেলবোর্নের জিলংয়ে এক মাসের শুনানি সম্পন্ন করেছে।

দিদি-কে বিশ্বের সবচেয়ে বড় রাইড-হেইলিং অ্যাপ হিসেবে উল্লেখ করে বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানটির বর্তমান বাজারমূল্য ৫৬০০ কোটি ডলার। চীনা এই অ্যাপভিত্তিক প্রতিষ্ঠানটি বিশ্বের সবচেয়ে বেশি বাজারমূল্যের স্টার্টআপ বলেও জানানো হয়েছে প্রতিবেদনটিতে।

বর্তমানের অস্ট্রেলিয়ার রাইড হেইলিং খাতে আধিপত্য বজায় রেখেছে মার্কিন প্রতিষ্ঠান উবার। কিন্তু সম্প্রতি এ বাজারে ভারতের ওলা আর ইউরোপের ট্যাক্সিফি-ও প্রবেশ করেছে। অস্ট্রেলীয় প্রতিষ্ঠান গোক্যাচও রয়েছে বাজারে।

দিদি বলেছে তারা মেলবোর্নে তাদের মূল রাইড শেয়ারিং বিভাগ দিদি এক্সপ্রেস-এর ব্যবসায় পরিচালনা করবে। তারা চলতি বছর জুন থেকে চালক নিয়োগ দেওয়া শুরু করবে। ১৫ জুন থেকে মেলবোর্নে দিদি’র অ্যাপ ডাউনলোড করা যাবে।

অস্ট্রেলিয়ায় দিদি’র এক মুখপাত্র বিবিসি’কে বলেন, “আমি যা বলতে পারি তা হচ্ছে মেলবোর্নের চালকরা ব্যক্তিক্রমীভাবে আমাদের পণ্যে সাড়া দেওয়া অব্যাহত রেখেছেন… বুধবার চালক নিবন্ধনের দিনে প্রায় একশ’ চালক উপস্থিত হয়েছেন।” 

প্রিমিয়ার ট্যাক্সি, এক্সপ্রেস কার্ড আর খাবার সরবরাহ- সব মিলিয়ে পুরো অ্যাপভিত্তিক পরিবহন সেবাখাতে দিদি’র মোট ৫৫ কোটি ব্যবহারকারী রয়েছে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।