গজফিতার কাজ করে দেবে আইফোন অ্যাপ

আইফোনের মাধ্যমে যে কোনো বস্তুর পরিমাপ জানতে ‘মেজার’ নামে নতুন অগমেন্টেড রিয়ালিটি অ্যাপ উন্মোচন করেছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2018, 11:40 AM
Updated : 14 June 2018, 11:40 AM

সম্প্রতি ডাব্লিউডাব্লিউডিসি ২০১৮ তে অ্যাপটি দেখিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। আইওএস ১২ এর অংশ হিসেবে নতুন এই অ্যাপটি এনেছে অ্যাপল।

নতুন এই অ্যাপের মাধ্যমে গ্রাহক যেকোনো বস্তুর দিকে ক্যামেরা ধরলে ওই বস্তুর পরিমাপ দেখানো হবে। এর জন্য গ্রাহককে দৈর্ঘ্য পরিমাপের ফিতা ব্যবহার করতে হবে না। গ্রাহকের ঘরে নতুন কোনো আসবাবপত্রের জায়গা হবে কিনা তা সহজেই বের করা যাবে এই অ্যাপের মাধ্যমে-- খবর সিএনবিসি’র।

আইওএস ১২ বেটায় অ্যাপটি উন্মোচন করেছে অ্যাপল। শীঘ্রই আইফোন X এবং নতুন আইফোনগুলোতে অ্যাপটি আনা হবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগেও বাস্তব জগতের জন্য তৃতীয় পক্ষের অগমেন্টেড রিয়ালিটি অ্যাপ দেখা গেছে অ্যাপ স্টোরে। কিন্তু এবারই প্রথম এধরনের অ্যাপের নিজস্ব সংস্করণ আনলো অ্যাপল।

চলতি বছর নতুন তিনটি আইফোন আনতে পারে অ্যাপল, এমনটা জানিয়েছেন কেজিআই সিকিউরিটিস-এর বিশ্লেষক মিং-চি কুয়ো। নতুন এই ডিভাইসগুলোতে মেজার অ্যাপটি আনা হতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

কুয়োর হিসেব মতে, ৬.১ ইঞ্চি পর্দার সস্তা আইফোন উন্মোচন করতে পারে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। নতুন এই আইফোনের সম্ভাব্য মূল্য হবে ৫৫০ মার্কিন ডলার, যা প্রতিষ্ঠানটির ফ্ল্যাগশিপ মডেল আইফোন X-এর প্রায় অর্ধেক।

কুয়ো বলেন নতুন ৬.১ ইঞ্চি আইফোন আসতে পারে দুইটি সংস্করণে। এর মধ্যে একটিতে ডুয়াল সিম সমর্থন থাকতে পারে। অন্যটি হতে পারে সাধারণ এক সিমের আইফোন।