কর্মী অধিকার “লঙ্ঘিত হচ্ছে” ফক্সকন কারখানায়

চীপ নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকন-এর চীনের একটি কারখানায় “অধিকার লঙ্ঘনের একাধিক” ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেছে একটি মার্কিন অধিকার আন্দোলন সংঘ। এই কারখানায় মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের জন্য পণ্য তৈরি করা হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2018, 02:01 PM
Updated : 12 June 2018, 02:01 PM

চায়না লেবার ওয়াচ নামের দলটির মতে, হেংইয়াং ফক্সকন কারখানাটিতে সাময়িক কর্মীদের অতিরিক্ত কাজ করানো হয় আর ন্যায্যমূল্যের তুলনায় কম পারিশ্রমিক দেওয়া হয়।

এক বিবৃতিতে অ্যামাজনের পক্ষ থেকে বলা হয়, তারা এই অধিকার লঙ্ঘনের বিষয়টি “অত্যন্ত গুরুত্বের” সংঙ্গে নিয়েছে। অ্যামাজন এখন পরিস্থিতি পর্যবেক্ষণ করছে ও “সমস্যা সমাধানে একটি পরিকল্পনা”র জন্য ফক্সকন-কে আহ্বান জানিয়েছে বলে বিবিসি’র প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

দলটির প্রতিবেদনে বলা হয়, সাময়িক কর্মীরা প্রতি ঘণ্টায় ১৪ ইউয়ান আয় করেন। আর তারা অতিরিক্ত সময় কাজ করলেও তার জন্য একই হারে পারিশ্রমিক দেওয়া হয়, বেশি নয়।

তদন্তে দেখা যায়, ‘পিক সিজনে’ কর্মীদের প্রতি মাসে শতাধিক ঘণ্টাও কাজ করতে হয়। চীনা আইনে বলা আছে একজন কর্মীর অতিরিক্ত কাজ মাসে ৩৬ ঘণ্টার বেশি হতে পারবে না।

কোনো অসুস্থতাজনিত ছুটি দেওয়া হয় না এমন সামায়িক কর্মীর হার প্রতিষ্ঠানটির মোট কর্মীর ৪০ শতাংশ। চীনা নীতিমালায় এই হার ১০ শতাংশের মধ্যে রাখার বাধ্যবাধকতা আছে।

অ্যামাজনের পক্ষ থেকে বলা হয় চলতি বছর  মার্চে ওই কারখানায় “উদ্বেগের মতো দুটি বিষয় পাওয়া গিয়েছে। এ বিষয় দুটি শনাক্তের পর তারা ফক্সকন-এর কাছে সংঙ্গে সঙ্গে পরিকল্পনা চেয়েছে।

ফক্সকন-এর এক কারখানায় ১৪ কর্মীর আত্মাহুতি দেওয়ার পর ২০১০ সালে চীনা কারখানাগুলোর বাজে অবস্থা আলোচনায় উঠে আসে।