অ্যাপল ডিভাইসে নিষিদ্ধ ক্রিপ্টোকারেন্সি

নিজেদের ডিভাইসগুলোতে ক্রিপ্টোকারেন্সি কার্যক্রম চালনায় নিষেধাজ্ঞা দিয়েছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2018, 01:55 PM
Updated : 12 June 2018, 07:27 PM

আগের সপ্তাহে ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স চলাকালীন অ্যাপ স্টোরের নতুন নীতিমালা উন্মুক্ত করে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।  নীতিমালায় আইওএস এবং ম্যাক উভয় ডিভাইসে ক্রিপ্টোকারেন্সি মাইনিং নিষিদ্ধ করে অ্যাপল, বলা হয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিররের প্রতিবেদনে।

সোমবার অ্যাপ স্টোর নীতিমালার এই পরিবর্তন লক্ষ্য করেছে অ্যাপলবিষয়ক খবরের সাইট অ্যাপলইনসাইডার।

এবারই প্রথম ক্রিপ্টোকারেন্সি অ্যাপের নীতিমালায় স্পষ্ট অবস্থান নিলো অ্যাপল। বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সিগুলোতে আগ্রহ হঠাৎ অনেক বেড়ে যাওয়ায় এমন উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। একের অধিক ডিভাইস ব্যবহার করে জটিল গাণিতিক সমস্যা সমাধান করে ব্লকচেইন নেটওয়ার্কের তথ্য লক বা আনলক করার মাধ্যমে ক্রিপ্টোকারেন্সি ‘মাইন’ করা হয়। প্রতিটি লেনদেন নিরাপদ করার মাধ্যমে পুরস্কার পান গ্রাহকরা।

অ্যাপ স্টোর নীতিমালার হার্ডওয়্যার সংগতি বিভাগে অ্যাপল জানায়, “অ্যাপস, যেগুলো উপাদানের মধ্যে কোনো তৃতীয় পক্ষের বিজ্ঞাপন দেখায়, সেখানে কোনো অসংগতিপূর্ণ ব্যাকগ্রাউন্ড প্রসেস চালানো যাবে না, যেমন ক্রিপ্টোকারেন্সি মাইনিং।”

এ বিষয়ে জানতে মিররের পক্ষ থেকে অ্যাপলের সঙ্গে যোগাযোগ করা হলে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।

সাম্প্রতিক সময়ে অর্থ আয়ের একটি জনপ্রিয় উপায় হয়ে দাঁড়িয়েছে ক্রিপ্টোকারেন্সি মাইনিং। কিন্তু এজন্য অনেক বেশি কম্পিউটিং পাওয়ার, দামী গ্রাফিক্স কার্ড এবং বড় ডিভাইসের নেটওয়ার্ক প্রয়োজন হয়, এর মধ্যে আইফোন এবং আইপ্যাডও রয়েছে।