পাঠানো বার্তা মোছার অপশন আনলো স্ন্যাপচ্যাট

অন্য গ্রাহকের কাছে পাঠানো বার্তা মুছে ফেলার অপশন চালু করেছে ছবি শেয়ারিং অ্যাপ স্ন্যাপচ্যাট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 June 2018, 09:33 AM
Updated : 12 June 2018, 09:33 AM

এর আগে অন্য গ্রাহকের কাছে পাঠানো বার্তা উভয় পক্ষ থেকে না দেখা পর্যন্ত তা বার্তায় থেকে যেত। অথবা ৩০ দিন পর্যন্ত বার্তা দেখা না হলে তা মুছে যেত। গ্রুপ বার্তায় ২৪ ঘন্টা পর বার্তা মুছে ফেলা হত। পুরো কথোপকথন মুছে ফেলার অপশন থাকলেও আলাদাভাবে একটি বার্তা মুছে ফেলার অপশন ছিল না।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির প্রতিবেদনে বলা হয়, এবার বার্তাটি কেউ দেখার আগেই তা মুছে ফেলতে পারবেন গ্রাহক। ভুলে বার্তা চলে গেলে বা যা পাঠিয়েছেন তা নিয়ে গ্রাহক যদি অনুতপ্ত থাকেন সেক্ষেত্রে এই ফিচারটি অনেক সহায়ক হবে বলে ধারণা করা হচ্ছে।

বন্ধুর পেইজ থেকে চ্যাট কলাম বাছাই করে সেখান থেকে যে বার্তাটি মুছে ফেলতে চান তার ওপর কিছুক্ষণ চাপ দিয়ে ধরে রাখলে তা মুছে ফেলার অপশন দেখতে পারবেন গ্রাহক।

মুছে ফেলা হলেও বার্তাটি যাকে পাঠানো হয়েছে তাকে একটি নোটিশ দেওয়া হবে যে বার্তাটি মুছে ফেলা হয়েছে।

স্ন্যাপচ্যাটের মূল প্রতিষ্ঠান স্ন্যাপের পক্ষ থেকে বলা হয়, “তারা সার্ভার এবং বন্ধুর ডিভাইস থেকে বার্তা মুছে ফেলার চেষ্টা করেছে কিন্তু এমন সতর্কতাও দেওয়া হয়েছে যে এটি সব সময় কাজ নাও করতে পারে, যেমন কেউ যদি দুর্বল ইন্টারনেট সংযোগ বা স্ন্যাপচ্যাটের পুরানো সংস্করণ ব্যবহার করেন।”

স্ন্যাপচ্যাটের এই পদক্ষেপকে একটি যথাযোগ্য গোপনীয়তা কৌশল হিসেবে দেখা হচ্ছে। এতে তথ্যের ওপর আরও বেশি নিয়ন্ত্রণ থাকবে গ্রাহকের এবং কিছু জিডিপিআর নীতিমালাও মানবে প্রতিষ্ঠানটি।