রাস্তা মেরামতে স্বয়ংক্রিয় রোবট নামবে যুক্তরাজ্যে

রাস্তার গর্ত ভরাট করতে স্বয়ংক্রিয় রোবটের ব্যবহার শুরু করবে যুক্তরাজ্য। ২০৫০ সালের মধ্যে ‘স্বয়ংক্রিয় মেরামতযোগ্য’ হবে দেশটির শহরগুলো, এমনটাই বলা হয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিররের প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2018, 02:48 PM
Updated : 11 June 2018, 02:48 PM

শহরজুড়ে এক ঝাঁক স্বয়ংক্রিয় যান এবং ড্রোন ঘুরতে থাকবে। রাস্তা এবং ফুটপাথের ফাটল শনাক্ত করে গর্ত তৈরি হওয়ার আগেই সেগুলো মেরামত করতে পারবে এই রোবটগুলো। এক মিনিটের মধ্যে রাস্তা মেরামত করতে ৩ডি প্রিন্টারযুক্ত রোবটগুলো এতে স্প্রে করতে পারবে বলে প্রতিবেদনে জানিয়েছে মিরর।

বিশেষজ্ঞরা বলছেন শহরগুলোতে স্বয়ংক্রিয় যান এবং ড্রোনগুলো রাতে চালানো যেতে পারে। এতে ট্রাফিক এবং রাস্তার নেটওয়ার্কে বিলম্ব কম হবে বলে ধারণা করা হচ্ছে।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের অধ্যাপক মার্ক মায়োডোনিক বলেন, “স্বয়ংক্রিয় মেরামতের শহর” পরিকল্পনা বাস্তবায়ন করতে একটি প্রকৌশলী এবং নকশাকারী দলের সঙ্গে কাজ করেছে লিডস সিটি কাউন্সিল।

শেলটেনহ্যাম সায়েন্স ফেস্টিভালকে তিনি বলেন, মেরামতের বকেয়া কাজ এবং প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার উপাদান না থাকায় যুক্তরাজ্যের রাস্তার নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হচ্ছে।

“আমাদের ধারণা হচ্ছে রাস্তায় যখন ছোট ফাটল হবে আমরা সেগুলো দেখতে চাই- রাস্তার চারপাশে উড়তে থাকা ড্রোন এগুলো দেখতে পারে এবং আরেকটি ড্রোন সেখানে নামবে এবং তা মেরামাত করবে,” বলেন মায়োডোনিক।

“আপনি ভোর চারটায় ট্রাফিকে আটকাতে পারেন, এক মিনিটের জন্য।”

“রাজপথের ক্ষেত্রে এটি ভিন্ন সমস্যা কিন্তু শেলটেনহ্যাম এবং বড় শহরগুলোর জন্য আমি মনে করি রাতে স্বয়ংক্রিয় যান ব্যবহারে ট্রাফিকের ওপর প্রায় একেবারেই কোনো প্রভাব পড়বে না,” যোগ করেন তিনি।

একই প্রযুক্তি নির্মাণ শিল্পেও ব্যবহার করা যেতে পারে বলে মত দিয়েছেন মায়োডোনিক।