গাড়িতে রকেট ইঞ্জিন বসাবে টেসলা!

রোডস্টার গাড়িতে রকেট ইঞ্জিন ব্যবহার করতে যাচ্ছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2018, 02:46 PM
Updated : 11 June 2018, 02:46 PM

‘গাড়িতে রকেটের ইঞ্জিন’, বিষয়টি শুনতে বৈজ্ঞানিক কল্পকাহিনী মনে হলেও শীঘ্রই এটির বাস্তব প্রয়োগ দেখা যাবে। এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক।

টেসলার নতুন রোডস্টার স্পোর্টস গাড়ির মালিকদের এই সুযোগ দেওয়া হবে বলে প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর। গ্রাহক চাইলে তার রোডস্টারে স্পেসএক্স রকেটের ইঞ্জিন লাগাতে পারবেন। কিন্তু এর জন্য বাড়তি মূল্য দিতে হবে কিনা তা স্পষ্ট করে বলা হয়নি।

রোডস্টার নিয়ে নতুন পরিকল্পনার বিষয়ে মাস্ক বলেন, রকেটের ইঞ্জিন ব্যবহার করায় গাড়ি চালানোর দক্ষতায় ‘নাটকীয় উন্নতি’ আসবে।

“স্পেসএক্স অপশন প্যাকেজে টেসলা রোডস্টারে ১০টি ছোট রকেট ইঞ্জিন ব্যবহার করা হবে যা গাড়ির চারপাশে সাজানো থাকবে। এই রকেট ইঞ্জিনগুলো গাড়ির গতি তোলা, সর্বোচ্চ গতি, ব্রেকিং এবং ঘোরানোর কাজগুলো নাটকীয়ভাবে উন্নত করবে,” বলেন মাস্ক।

মাস্ক তার টুইট বার্তায় আরও বলেন, “হয়তো ইঞ্জিনগুলো টেসলাকে আকাশেও ওড়াবে।”

ঠিক কবে নাগাদ এই পরিকল্পনা বাস্তবায়িত হতে পারে তা স্পষ্ট করে বলা হয়নি। আর রকেট ইঞ্জিনগুলোতে কীভাবে জ্বালানী ভরা হবে এবং এটি রাস্তায় অন্যান্য চালকের জন্য কতোটা নিরাপদ হবে এ বিষয়গুলো নিয়েও প্রশ্ন থেকে যাচ্ছে।

আগের বছর নভেম্বরে নতুন রোডস্টার গাড়ি উন্মোচন করে টেসলা। ২০২০ সালে গাড়িটির বিক্রি শুরু করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।