১০ লাখ মার্কিন উদ্যোক্তাকে শেখাবে ফেইসবুক

২০২০ সালের মধ্যে যুক্তরাষ্ট্র জুড়ে ১০ লাখ ব্যক্তি ও ক্ষুদ্র ব্যবসায়ীকে প্রশিক্ষণ দেবে ফেইসবুক। ক্রমবর্ধমান ডিজিটাল অর্থনীতির বাস্তবতায় ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর জন্য সহায়ক প্রয়োজনীয় টুল নিশ্চিত করার লক্ষ্যে এই পদক্ষেপ নিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি, খবর আইএএনএস-এর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2018, 01:39 PM
Updated : 10 June 2018, 01:39 PM

শুক্রবার এক বিবৃতিতে ফেইসবুকের বিজনেস এডুকেশন ডিরেকটর এমি ব্রুকস বলেন, “আমাদের পরিকল্পনা হচ্ছে ব্যক্তিগতভাবে বিনামূল্যে প্রশিক্ষণ দিতে সম্প্রদায়গুলোর পাশাপাশি কাজ করা।” তিনি আরও বলেন, “আমরা যুক্তরাষ্ট্রজুড়ে স্থানীয় অংশীদারিত্ব তৈরি করছি যাতে আমরা কোডিং, ডিজিটাল মার্কেটিং আর অন্যান্য খাতে দক্ষতার জন্য বিনামূল্যে প্রশিক্ষণ দিতে পারি।”

ব্রুকস আরও বলেন, “চলতি বছরের মধ্যে আমরা স্থানীয় অংশীদারিত্ব প্রতিষ্ঠার পরিকল্পনা করছি যার মধ্যে ডিজিটাল মার্কেটিং প্রশিক্ষণ দিতে ২০টি সম্প্রদায়ের সঙ্গে জোট বেঁধেছি।”

ব্লুপ্রিন্ট হচ্ছে ফেইসবুকের দেওয়া বিনামূল্যের ই-লার্নিং প্লাটফর্ম, এতে ১৪টি ভাষায় প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে। ২০১৫ সালে এই প্লাটফর্ম চালু করে ফেইসবুক।

ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়, তারা আরও বেশি সংখ্যক মার্কিন ব্যবসায়কে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা করছে যাতে তাদের শেখানো যায় কীভাবে ফেইসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহার করতে হয় আর ‘ব্লুপ্রিন্ট’ ব্যবহার করে তাদের ব্যবসা কীভাবে বাড়ানো সম্ভব।

ব্রুকস বলেন, “এখন পর্যন্ত ১,৬০,০০০-এরও বেশি মার্কিন ছোট ব্যবসায় প্রতিষ্ঠান ব্লুপ্রিন্ট ব্যবহার করে প্রশিক্ষণ দিয়েছেন। ২০২০ সালের মধ্যে আমরা আরও আড়াই লাখকে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা করছি।”