সার্চে স্প্যাম শনাক্ত করতে আহ্বান গুগলের

২০১৭ সালে ওয়েব সার্চে স্প্যাম নিয়ে ব্যবহারকারীদের করা প্রায় ৯০ হাজার অভিযোগ আমলে নিয়ে পদক্ষেপ নিচ্ছে ওয়েব জায়ান্ট গুগল। সেইসঙ্গে ব্যবহারকারীদেরকে আরও এগিয়ে আসতে ও স্প্যাম শনাক্ত করতে প্রযুক্তি প্রতিষ্ঠানটিকে সহায়তার আহ্বানও জানানো হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2018, 11:05 AM
Updated : 10 June 2018, 11:05 AM

গুগলের গ্লোবাল সার্চ আউটরিচ লিড জুয়ান ফিলিপ রিংকন-এর মতে, স্বয়ংক্রিয় কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইভিত্তিক ব্যবস্থা স্প্যাম শনাক্ত ও ব্লক করতে প্রতিনিয়ত কাজ করছে। এক ব্লগ পোস্টে তিনি বলেন, “তারপরও আমরা কোনো কিছু সন্দেহজনক মনে হলে আমরা আপনাদের বক্তব্যকে স্বাগত জানাই। স্প্যাম, ম্যালওয়্যার বা অন্যান্য সমস্যাগুলো নিয়ে অভিযোগ করে আপনারা আমাদেরকে সাইট মালিক ও অন্যান্য সার্চকারীদেরকে এ ধরনের হয়রানি থেকে সুরক্ষা দিতে সহায়তা করছেন।”

রিংকন আরও বলেন, “আপনি একটি স্প্যাম, প্রতারণামূলক কার্যক্রম বা ম্যালওয়্যার নিয়ে অভিযোগ দাখিল করতে পারেন। সার্চ রেজাল্ট পেইজের নিচে ‘সেন্ড ফিডব্যাক’-এ ক্লিক করে গুগল সার্চ-এর যে কোনো বিষয় নিয়ে আপনারা আমাদেরকে সতর্ক করতে পারেন।” 

২০১৭ সালে গুগল নিবন্ধিত ওয়েবসাইট মালিকদের সাড়ে চার কোটিরও বেশি নোটিফিকেশন পাঠিয়েছে বলে উল্লেখ করা হয় আইএএনএস-এর প্রতিবেদনে। এর মাধ্যমে তাদের ওয়েবসাইটগুলোর সম্ভাব্য সমস্যাগুলোর নিয়ে সতর্ক করা হয়েছে। 

রিংকন বলেন, “জিমেইল যেভাবে ইমেইল স্প্যামের বিরুদ্ধে লড়াই করে আর এগুলো আপনাদের ইনবক্স থেকে দূরে রাখে, আমাদের সার্চ স্প্যাম লড়াই ব্যবস্থাও আপনাদের সার্চ ফলাফল পরিষ্কার রাখতে কাজ করে।”

গেল বছর এআইভিত্তিক ব্যবস্থার মাধ্যমে গুগল সার্চ রেজাল্ট থেকে ৮০ শতাংশেরও বেশি ক্ষতিগ্রস্থ সাইট শনাক্ত করে সরাতে পেরেছে।