ডিমেনশিয়ার লক্ষণ ধরবে আইফোন অ্যাপ

ডিমেনশিয়া বা স্মৃতিভ্রম রোগের প্রাথমিক লক্ষণগুলো শনাক্ত করতে পারবে এমন একটি আইফোন অ্যাপ বানিয়েছেন জাপানের একদল গবেষক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 June 2018, 10:59 AM
Updated : 10 June 2018, 10:59 AM

হাঁটার সমস্যা ডিমেনশিয়ার একটি লক্ষণ হতে পারে। ফলে হাঁটার গতি এবং সময়সহ অন্যান্য বিষয় বিবেচনা করে ব্যবহারকারীর হাঁটার সমস্যাগুলো শনাক্ত করতে পারবে ‘আইটাগ’ নামের অ্যাপটি -বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।

আইফোনের অভ্যন্তরীন সেন্সর ব্যবহার করে সামনে এবং পেছনে, ওপরে এবং নিচে, ডানে এবং বামের দিকে ব্যবহারকারীর গতি পর্যবেক্ষণ করবে অ্যাপটি। এর থেকে ১০০ এর মধ্যে স্কোর দিয়ে নির্ধারণ করা হবে ব্যবহারকারীর হাঁটাচলায় কতোটা সমস্যা রয়েছে, যদি থেকে থাকে।

প্রতিবেদনে আরও বলা হয়, অ্যাপের এই তথ্য থেকে স্বাস্থ্যসেবা কর্মীরা বের করবেন রোগীর কোনো আসন থেকে উঠে দাঁড়াতে, ৩ মিটার হাঁটতে, ঘুরতে এবং আসনে ফিরে আসতে কতোক্ষণ সময় লাগছে। ৫০ পয়েন্টের নিচে স্কোর থাকলে রোগীর হাঁটাচলায় সামান্য সমস্যা হচ্ছে বলে ধরে নেওয়া হবে।

কিয়োটো’র ওতোয়া হসপিটালের নিউরোসার্জন শিগেকি ইয়ামাডা বলেন, “যেহেতু সেবা দরকার এমন মানুষের সংখ্যা বেড়ে চলেছে, অ্যাপটি আমাদেরকে যথাযথ ঝুঁকি বের করতে সহায়তা করবে এবং দ্রুত চিকিৎসা দেওয়া সম্ভব হবে।”

এর পাশাপাশি নতুন এই অ্যাপটি রোগীর স্বাভাবিক চাপের হাইড্রোসেফালাস শনাক্ত করতে সহায়তা করবে। এই ধরনের ডিমেনশিয়া আগে থেকেই শনাক্ত করা সম্ভব হলে তা ‘নিরাময়যোগ্য’ বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

নতুন আইটাগ অ্যাপটি পুনর্বাসন প্রকল্পে সেবাদানকারী ব্যক্তিদের জন্য সহায়ক হবে। এর মাধ্যমে পুনর্বাসন প্রক্রিয়ার কার্যকরিতা পর্যবেক্ষণ করা যাবে বলে আশা করা হচ্ছে।

আপাতত শুধু আইফোনের জন্যই আনা হয়েছে অ্যাপটি। ভবিষ্যতে অন্যান্য স্মার্টফোনেও অ্যাপটি আনার লক্ষ্যে কাজ করছেন ডেভেলপাররা।