হুয়াওয়ে, শিয়াওমি’র সঙ্গে গুগলের চুক্তিতে উদ্বেগ

মার্কিন ওয়েব জায়ান্ট গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের সঙ্গে স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে আর শিয়াওমি’র চুক্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন কংগ্রেস সদস্যরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2018, 06:25 PM
Updated : 8 June 2018, 06:25 PM

চীনা প্রতিষ্ঠানসহ ৬০টি ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে ফেইসবুকের ডেটা শেয়ারিং নিয়ে সম্প্রতি খবর বেরিয়েছে। এরই জের ধরে নীতিনির্ধারকদের নজরে এলো গুগল।

অ্যালফাবেট প্রধান নির্বাহী ল্যারি পেইজ-কে লেখা এক খোলা চিঠিতে মার্কিন সিনেটর মার্ক ওয়ার্নার মূল সামগ্রী নির্মাতা (ওইএম) চীনা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সামাজিক মাধ্যমে ডেটা শেয়ারিং চর্চার দিকে ইঙ্গিত করে বলেন, “এটি হয়তো আরও ছড়িয়ে পড়েছে, সম্ভবত অ্যালফাবেটের অঙ্গপ্রতিষ্ঠানগুলোর সঙ্গে এই চীনা প্রতিষ্ঠানগুলোর চুক্তির মাধ্যমে।”

এই সিনেটর জানান, গুগল হুয়াওয়ে ও শিয়াওমিসহ মোবাইল ডিভাইস নির্মাতা চীনা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কৌশলগত চুক্তি করেছে, এমনকি চীনা প্রযুক্তি প্লাটফর্ম টেনসেন্ট-এর সঙ্গেও।

বৃহস্পতিবার প্রযুক্তি সাইট সিনেট-এর প্রতিবেদনে বলা হয়, টেনসেন্ট-এর সঙ্গে গুগলের ডেটা শেয়ারের সম্ভাবনা “জাতীয় নিরাপত্তা উদ্বেগ” সৃষ্টি করে বলে মন্তব্য করেছেন ওয়ার্নার। এই প্রতিষ্ঠানগুলোর সঙ্গে গুগলের চুক্তি নিয়ে অ্যালফাবেট প্রধানের আরও তথ্য প্রকাশ করা উচিৎ বলেও মত দেন তিনি।

ওয়ার্নার-এর উদ্বেগ-কে গুগল আমলে নিয়েছে, এমনটাই বলা হয় আইএএনএস-এর প্রতিবেদনে। সিনেট-এর প্রতিবেদবে এক গুগল মুখপাত্রের উদ্ধৃতি প্রকাশ করা হয়। তিনি বলেছেন, “অনেক মার্কিন প্রতিষ্ঠানের মতো, বিশ্বজুড়ে আমাদের হুয়াওয়েসহ কয়েক ডজন ওইএম-এর সঙ্গে চুক্তি আছে।” তিনি আরও বলেন, “আমরা এসব চুক্তির অধীনে গুগলের ব্যবহারকারীদের ডেটায় বিশেষ অ্যাকসেস দেই না, আর আমাদের চুক্তিতে ব্যবহারকারীদের ডেটা প্রাইভেসি ও নিরাপত্তা সুরক্ষার বিষয় অন্তর্ভূক্ত।”