মাইক্রোসফট চ্যারটিবেল মূল্য সুবিধায় দেশের অলাভজনক প্রতিষ্ঠান

‘সমাজ পরিবর্তনে তথ্যপ্রযুক্তি’ প্রতিপাদ্য নিয়ে বাংলাদশেরে অলাভজনক প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম ত্বরান্বিত করতে নতুন উদ্যোগ হাতে নিয়েছে মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2018, 10:51 AM
Updated : 7 June 2018, 10:51 AM

মাইক্রোসফটের চ্যারটিবেল মূল্য সুবিধার অংশ হিসেবে বাংলাদেশের অলাভজনক প্রতিষ্ঠানগুলো মাইক্রোসফটের অধিকাংশ সফটওয়্যার এবং এসএএএস সলিউশনস যেমন মাইক্রোসফট অফিস ৩৬৫ ই৩ পাবে বাণিজ্যিক মূল্যের চেয়ে ৭৫ শতাংশ কম মূল্যে।

বেশিরভাগ সফটওয়্যার এবং এসএএএস ক্লাউড সলিউশনস-এর মতো প্রিমিয়াম এন্টারপ্রাইজ শ্রেণির মাইক্রোসফট অফিস ৩৬৫ এন্টারপ্রাইজ ই৫ পাওয়া যাবে মূল দামের চেয়ে ৬০ শতাংশ কমে।

মাইক্রোসফটের এ সুবিধার আওতায় অলাভজনক প্রতিষ্ঠানগুলো অনুদান হিসেবে অফিস ৩৬৫ ননপ্রফিট পাবে বা তারা প্রয়োজনে বিশেষ ডিসকাউন্টে অ্যাডভান্স ফিচার অফিসে আপগ্রেড করতে পারবে। তবে, অফিস ৩৬৫ ননপ্রফিট পরিকল্পনার অন্তর্ভুক্ত হতে হলে একটি প্রতিষ্ঠানকে অবশ্যই বাংলাদেশে চ্যারিটেবল স্ট্যাটাসের অংশ হতে হবে এবং একইসঙ্গে মাইক্রোসফটের বৈষম্যহীন নীতিমালায় স্বাক্ষর করতে হবে বলে প্রতিষ্ঠানের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এ ছাড়াও, আওতাভুক্ত প্রতিষ্ঠানগুলোকে নানারকম অলাভজনক কার্যক্রম যেমন ত্রাণ বিতরণ, শিক্ষা খাতে অগ্রণী ভূমিকা, সমাজ কল্যাণ, পরিবেশ ও সংস্কৃতি সংরক্ষণ, মানুষের অধিকার নিশ্চিতকরণ এবং সুশীল সমাজ গঠনের মত কর্মকাণ্ডে বাধ্যতামূলকভাবে জড়িত থাকতে হবে বলে জানানো হয়েছে।

এ প্রসঙ্গে মাইক্রোসফট বাংলাদেশ, নেপাল, ভুটান এবং লাওসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, ‘প্রযুক্তির সুবিধা সকলের কাছে পৌঁছানোর জন্য মাইক্রোসফটের হয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের বিশ্বাস, অলাভজনক প্রতিষ্ঠানগুলোও বেসরকারি খাতের মতো একই প্লাটফর্মে নির্মিত প্রযুক্তির মাধ্যমে ইতিবাচক অবদান রাখতে পারবে। আমাদের ১৬ কোটি মানুষের দেশের নানা ক্ষেত্রেই অনেকগুলো অলাভজনক প্রতিষ্ঠান কাজ করছে। দারিদ্র্য বিমোচন, বৈষম্য দূরীকরণ, মানুষের অধিকার নিশ্চিতকরণ এবং পরিবেশ সংরক্ষণের মত কাজে তাদের সহায়তা প্রদানে আমরা অঙ্গীকারবদ্ধ।’

তিন বছরের মধ্যে তাদের সেবাগ্রহণকারী অলাভজনক প্রতিষ্ঠানের সংখ্যা তিন গুণ বাড়িয়ে ৩ লাখে নিয়ে যেতে চায় মাইক্রসফট। এ লক্ষ্যেই ননপ্রফিট অফারের ক্ষেত্রে নানা ধরনের পরিবর্তন এনেছে প্রতিষ্ঠানটি এবং একইসঙ্গে দীর্ঘদিনের অনুদান কর্মসূচির অন্তর্ভুক্ত গ্রাহকসেবা ক্লাউডসহ অ্যাজুর এবং অফিস ৩৬৫ ই১ রূপান্তরের মত সেবাগুলোও চালু রাখছে।