চীনে কারখানা বানাবে টেসলা

চীনের শাংহাইতে কারখানা তৈরির পরিকল্পনা নিয়েছে টেসলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2018, 01:56 PM
Updated : 6 June 2018, 01:56 PM

মঙ্গলবার শেয়ারধারীদের এক সভায় বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটির বৈশ্বিক বিক্রয় বিভাগের প্রধান রবিন রেন জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে শাংহাইতে প্রথম কারখানা বানানোর পরিকল্পনা রয়েছে টেসলার।

সম্প্রতি চীনা সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয় যে, দেশটিতে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা বৈদেশিক প্রতিষ্ঠানের কারখানা বানাতে দেওয়া হবে এবং এই কারখানাগুলো পুরোপুরিভাবে ওই প্রতিষ্ঠানের তত্ত্বাবধানেই থাকবে। এমন উদ্যোগে টেসলার আগে থেকেই আগ্রহ ছিল। দেশটিতে কিছু পরিমাণ গাড়ি উৎপাদন সম্ভব হলে আমদানি শুল্ক কিছুটা এড়াতে পারবে প্রতিষ্ঠানটি-- খবর সিএনবিসি’র।

এক সভায় টেসলা প্রধান ও চেয়ারম্যান ইলন মাস্ক বলেন, টেসলার চীনে ‘ড্রেডনাউট’ কারখানায় একসঙ্গে ব্যাটারি এবং গাড়ি তৈরি করা হবে। মার্কিন যুক্তরাষ্ট্রে কাজগুলো আলাদা আলাদা কারখানায় করা হয়ে থাকে।

যুক্তরাষ্ট্রের নেভাডায় ইতোমধ্যেই গিগাফ্যাক্টরি রয়েছে টেসলার। এখানে গাড়ির ব্যাটারি এবং বাড়ির জন্য শক্তি পণ্য উৎপাদন করে থাকে প্রতিষ্ঠানটি। আর ক্যালিফোর্নিয়ার ফ্রেমন্ট কারখানায় মডেল এস, মডেল এক্স এবং মডেল ৩ গাড়ি তৈরি হয়।

টেসলা কারখানার বাধাগুলো নিয়েও কথা বলেছেন মাস্ক।

“মডেল ৩-এর উৎপাদন নিয়ে আমরা অনেক ভুল করেছি। এই সমস্যাগুলো আমরা সমাধান করছি। আমরা যে স্বয়ংক্রিয় প্রযুক্তি ব্যবহার করেছি তা কিছু ক্ষেত্রে কাজ করেছে আবার কিছু ক্ষেত্রে করেনি। কিন্তু এটা স্পষ্ট যে কিছু কাজ আছে যা আসলেই মানুষের জন্য ভালো এবং কিছু কাজ আসলেই রোবটের জন্য ভালো,”-  বলেন মাস্ক।