এলো আইওএস ১২, ম্যাকওএস ‘মোহাভি’

আইওএস অপারেটিং সিস্টেস-এর সর্বশেষ সংস্করণ আইওএস ১২ আর ম্যাকওএস-এর সর্বশেষ সংস্করণ মোহাভি-এর ঘোষণা দিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2018, 03:29 PM
Updated : 5 June 2018, 03:30 PM

আইওএস ১২ উন্নত অগমেন্টেড রিয়ালিটি বা এআর অভিজ্ঞতা আর যোগাযোগের নতুন উপায় এনে দেবে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। এই অপারেটিং সিস্টেমে ‘সিরি শর্টকাটস’ উন্মোচন করা হয়েছে। 

ছবি- অ্যাপল

সোমবার অ্যাপলের ডেভেলপারদের নিয়ে করা বার্ষিক সম্মেলন ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার কনফারেন্স (ডাব্লিউডাব্লিউডিসি) ২০১৮-তে নতুন এই আইওএস সংস্করণ উন্মোচন করা হয়। অনুষ্ঠানে অ্যাপলের সফটওয়্যার প্রকৌশলবিষয়ক জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট ক্রেইগ ফেডেরিঘি বলেন, “মেমোজি’র সঙ্গে আইফোন আর আইপ্যাডে আমরা নতুন যেসব যোগাযোগ ফিচার নিয়ে আসছি সেগুলো নিয়ে আমরা আনন্দিত, মেমোজি হচ্ছে অ্যানিমোজি থেকে আরও ব্যক্তিগত।” এ ছাড়াও মজার ক্যামেরা ইফেক্ট আর গ্রুপ ফেইসটাইম-এর কথাও উল্লেখ করেছেন তিনি।

আইফোন আর আইপ্যাডে প্রতিদিনের কাজ আরও দ্রুত করতে আইওএস ১২ আনা হয়েছে। এক বিবৃতিতে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, “ক্যামেরা আগের চেয়ে ৭০ শতাংশ পর্যন্ত দ্রুত চালু হয়, কিবোর্ড আগের চেয়ে ৫০ শতাংশ পর্যন্ত দ্রুত দেখা যাবে আর টাইপিং আরও বেশি সংবেদনশীল। এমনকি সিস্টেমে অনেক বেশি কিছু চলতে থাকলেও অ্যাপগুলো আগের চেয়ে দ্বিগুণ পর্যন্ত দ্রুত গতিতে চালু হবে।”

ছবি- অ্যাপল

অ্যাপলের ‘এআরকিট ২’ ডেভেলপারদেরকে উদ্ভাবনী এআর অ্যাপ তৈরির সুযোগ দেবে। আর সিরি শর্টকাটস এর মাধ্যমে কাজ করে এমন যে কোনো অ্যাপে কাজ করার নতুন ও আরও দ্রুত উপায় দেবে।  এই সংস্করণে সিরি’র বুদ্ধিমত্তা সঠিক সময়ে কাজ করতে পারে, তা সকালে কফি অর্ডার করা হোক বা বিকালে ব্যায়াম করতে যাওয়াই হোক না কেন।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, “সাফারি ব্রাউজারে উন্নত ‘ইনটেলিজেন্ট ট্র্যাকিং প্রিভেনশন’ সামাজিক মাধ্যমগুলোর ‘লাইক’ বা ‘শেয়ার’ বাটন আর ব্যবহারকারীদের অনুমতি ছাড়া তাদের উপর কমেন্ট উইজেটগুলোর ট্র্যাকিং বন্ধ রাখে।” 

বর্তমানে আইওএস ১২-এর ডেভেলপার প্রিভিউ ছাড়া হয়েছে আর চলতি মাসের পরে একটি পাবলিক বেটা সংস্করণ ছাড়া হবে।

ছবি- অ্যাপল

ম্যাকওএস-এর সর্বশেষ সংস্করণ মোহাভি-এর মাধ্যমে নতুন একটি ‘ডার্ক মোড’ উন্মোচন করা হয়েছে। এটি ডেস্কটপে নতুন এক চেহারা নিয়ে আসবে যা ব্যবহারকারীদের কনটেন্টের উপর জোর দিয়ে করা হয়েছে।

“ম্যাকওএস মোহাভি একটি বড় আপডেট যা ভোক্তা থেকে শুরু করে পেশাদার, একটি বিস্তৃত পরিসরের ম্যাক ব্যবহারকারীদের জন্য শক্তিশালী নতুন সব ফিচার এনেছে।”

এ ছাড়াও অনুষ্ঠানে অ্যাপল ওয়াচে অপারেটিং সিস্টেমের সর্বশেষ আপডেট ওয়াচওএস ৫-এর প্রিভিউ দেখিয়েছে অ্যাপল। এতে অ্যাক্টিভিটি শেয়ারিং প্রতিযোগিতা, স্বয়ংক্রিয়ভাবে কাজ শনাক্তকরণ, ওয়াকি-টকি, অ্যাপল পডকাস্টসহ নতুন বিভিন্ন ফিচার আনা হয়েছে।