ফেইসবুক গ্রাহকের তথ্য নেয়নি অ্যাপল: টিম কুক

ফেইসবুক গ্রাহকের তথ্য নেওয়ার কথা অস্বীকার করেছেন অ্যাপল প্রধান টিম কুক। নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদনের জবাবে সোমবার কুক বলেন, ফেইসবুক গ্রাহকের তথ্য নেয়নি অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2018, 03:10 PM
Updated : 5 June 2018, 03:10 PM

এনপিআর-কে অ্যাপল প্রধান বলেন, “আমরা কখনও তথ্য ব্যবসায় ছিলাম না।” রোববার নিউ ইয়র্ক টাইমস-এর এক প্রতিবেদনে বলা হয়, ফেইসবুক গ্রাহকের তথ্য নিতে প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি করেছে অ্যাপল, মাইক্রোসফট, স্যামসাং এবং ব্ল্যাকবেরিসহ অন্তত ৬০ প্রতিষ্ঠান।

আলোচিত ওই প্রতিবেদনের জবাবে সোমবার কুক বলেন, “টাইমস প্রতিবেদনে যে ব্যক্তিগত সম্পর্ক এবং এই ধরনের যেসব তথ্যের কথা বলা হয়েছে, তা আমাদের কাছে খুবই ভীনদেশী (অপরিচিত অর্থে) এবং আমরা কখনোই তথ্য পাইনি বা পাওয়ার অনুরোধ করিনি-- জিরো।”

“আমরা যেটা করেছি তা হলো অপারেটিং সিস্টেমেই শেয়ার করার ক্ষমতা যোগ করেছি, যা ছবি এবং এ ধরনের জিনিস শেয়ার করাটা সহজ করেছে,” যোগ করেন কুক। “এটি ব্যবহারকারীর জন্য সুবিধাজনক। আমরা তথ্য ব্যবসায় ছিলাম না। আমরা কখনোই তথ্য ব্যবসায় যাইনি।”

প্রযুক্তি সাইট সিনেটের প্রতিবেদনে বলা হয়, কয়েক বছর ধরেই গ্রাহকের গোপনীয়তা রক্ষায় এগিয়ে রয়েছে অ্যাপল। অনেকগুলো সাক্ষাৎকারে সামাজিক মাধ্যম এবং অন্যান্য বিনামূল্যের অনলাইন সেবা ব্যবহারের বিপজ্জনক দিক নিয়ে সতর্ক করেছেন কুক।

“কোন প্রতিষ্ঠান কোন পদ্ধতিতে আয় করছে সেই প্রশ্নটা করা দরকার।”- কুক বলেন। “যদি এমন হয় যে কোনো প্রতিষ্ঠানের আয়ের মূল সম্পদ হলো একগাদা গ্রাহকতথ্য তাহলে সতর্ক হওয়া খুব জরুরি।”

“আপনার বোঝা উচিত ওই গ্রাহকতথ্যের কী হয়। প্রতিষ্ঠানগুলোরও উচিত এ বিষয়ে স্বচ্ছ থাকা।”

চলতি বছরের মার্চ মাসে কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির ঘটনা সামনে আসার পর থেকেই বিশ্ব জুড়ে তীব্র সমালোচনার মুখে রয়েছে ফেইসবুক। পরবর্তীতে গ্রাহকের তথ্য ব্যবহার নিয়ে কংগ্রেস ও ইউরোপিয়ান পার্লামেন্টের জবাবদিহিতার সম্মুখীন হতে হয়েছে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গকে।

সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদক পরীক্ষার জন্য ২০১৩ সালের একটি ব্ল্যাকবেরি ডিভাইস দিয়ে ফেইসবুকে লগইন করেন। তার এই অ্যাকাউন্টে প্রায় ৫৫০ জন বন্ধু ছিলেন এবং এর মাধ্যমে কোন ডেটার জন্য অনুরোধ করা হচ্ছে আর কোনগুলো পাওয়া যাচ্ছে তা পর্যবেক্ষণ করছিলেন তিনি। ‘হাব’ নামে ব্ল্যাকবেরির একটি অ্যাপের মাধ্যমে ডিভাইসটি ২৯৫০০০ ফেইসবুক গ্রাহকের ‘শনাক্তকারী তথ্য’ পাওয়া গেছে বলে জানিয়েছেন তিনি।

সোমবার মার্কিন সিনেট কমার্স কমিটির প্রধান সিনেটর জন থুনে বলেন, স্বচ্ছতা ও গোপনীয়তার ঝুঁকি বিষয়ে “বাড়তি তথ্য পেতে ফেইসবুককে চিঠি পাঠাবে” তার কমিটি।

ফেইসবুকের এক মুখপাত্র বলেন, “কমার্স কমিটির যে কোনো প্রশ্নের উত্তর দিতে তারা প্রস্তুত।”