গিটহাব অধিগ্রহণে চুক্তিতে মাইক্রোসফট

সফটওয়্যার ডেভেলপমেন্ট প্লাটফর্ম গিটহাবকে কেনার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে মাইক্রসফট। চুক্তি বাস্তবায়নে শেয়ার মূল্যে সাড়ে সাতশ’ কোটি মার্কিন ডলার পরিশোধ করতে হবে মাইক্রোসফটকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2018, 09:24 AM
Updated : 5 June 2018, 09:24 AM

বছর শেষ হওয়ার আগেই চুক্তি বাস্তবায়িত হবে বলে জানানো হয়েছে। আর অধিগ্রহণের পরও গিটহাব ‘স্বাধীন থাকবে’ বলে জানিয়েছে মাইক্রসফট-- খবর বিবিসি’র।

এক বিবৃতিতে মাইক্রোসফট প্রধান সাত্যিয়া নাদেলা বলেন, “এই চুক্তির মাধ্যমে আমদের ওপর গিটহাব সম্প্রদায়ের যে দায়িত্ব এসেছে সেটি বুঝতে পেরেছি এবং প্রতিজন ডেভেলপার যাতে তৈরি, উদ্ভাবন এবং বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জগুলো সমাধান করতে পারেন সে লক্ষ্যে আমরা সর্বোচ্চ চেষ্টা করবো।”

সফটওয়্যার ডেভেলপারদের জন্য জরুরী টুল বলে গিটহাবকে বিবেচনা করা হয়। এর মাধ্যমে কোড মজুদ, আপডেটে নজর রাখা এবং সমস্যা নিয়ে আলোচনা করেন ডেভেলপাররা। প্রতিষ্ঠানটিতে ১৫ লাখ প্রতিষ্ঠানের ২.৮ কোটির বেশি একক গ্রাহক রয়েছে।

মাইক্রোসফটের মালিকানায় গিটহাবকে নেতৃত্ব দেবেন ন্যাট ফ্রেইডম্যান। মোবাইল সফটওয়্যার ডেভেলেপমেন্ট সেবা জামারিন-এর প্রতিষ্ঠাতা ছিলেন ফ্রেইডম্যান। ২০১৬ সালে এই প্রতিষ্ঠানটিও অধিগ্রহণ করে মাইক্রোসফট।

ফ্রেইডম্যানকে ‘ওপেন সোর্স’ অভিজ্ঞ হিসেবে আখ্যা দিয়েছে মাইক্রোসফট।

প্রতিষ্ঠান দু’টির মধ্যে চুক্তির শর্তে বলা হয়েছে, কোড জনসাধারণের জন্য উন্মুক্ত রাখতে হবে যাতে অন্যরা তা পর্যালোচনা পরিবর্তন এবং শেয়ার করতে পারেন।

মাইক্রোসফটের পক্ষ থেকে আরও বলা হয়, গিটহাবের বর্তমান প্রধান নির্বাহী ক্রিস ওয়ান্সট্র্যাথকে সংস্থাটির অন্য কোথাও কৌশলগত সফটওয়্যার উদ্যোগে কাজে লাগানো হবে।

বিনামূল্যেই গিটহাবে মৌলিক সেবাগুলো পেয়ে থাকেন গ্রাহক। কিন্তু বাড়তি সুবিধা পেতে হলে মাসে ২১ মার্কিন ডলার গুণতে হয়।

এর আগে গিটহাবের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান কোডপ্লেক্স-এর সেবা ব্যবহার করতো মাইক্রোসফট। কিন্তু গিটাহাব ‘ওপেন সোর্স শেয়ারিংয়ের বাস্তবিক প্লাটফর্ম’ হয়ে ওঠায় আগের বছর বন্ধ করে দেওয়া হয় এটি।