ডিভাইসকে ‘মুখে বলেই’ লেনদেন চায় মাস্টারকার্ড

গুগল আর অ্যামাজনের ভয়েস অ্যাসিস্ট্যান্টের সঙ্গে নিজেদের লেনদেন সেবা সমন্বিত করার উপায় খুঁজছে অনলাইন লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠান মাস্টারকার্ড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2018, 05:37 PM
Updated : 4 June 2018, 05:37 PM

একটি ডিভাইসের সঙ্গে কথা বলেই মানুষ যাতে লেনদেন করতে পারে সেই সুবিধা আনতেই এমনটা করা হচ্ছে বলে সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-কে জানিয়েছেন মাস্টারকার্ড-এর এক শীর্ষ কর্মকর্তা।

মার্কিন লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠানটির একটি পণ্যের নাম হচ্ছে মাস্টারপাস। এটি ব্যবহারকারীদেরকে তাদের ক্রেডিট কার্ডের তথ্য আপলোড করতে ও এর মাধ্যমে সহজে অনলাইনে কেনাকাটায় অর্থ পরিশোধ করতে দেয়। সম্প্রতি ফেইসবুক মেসেঞ্জারে মাস্টারপাসের মাধ্যমে অর্থ পরিশোধের একটি সেবা এনেছে প্রতিষ্ঠানটি। এ সুবিধায় কোনো ব্যবহারকারী মেসেঞ্জারে কোনো ব্র্যান্ডের সঙ্গে যোগাযোগ করার পর কোনো পণ্য কিনে অর্থ পরিশোধে মাস্টারপাস ব্যবহার করতে পারেন।

এই রীতিকে মাস্টারকার্ড নাম দিয়েছে ‘আলাপভিত্তিক বাণিজ্য’ আর এটি এখন কণ্ঠেও বিস্তৃত হচ্ছে।

মাস্টারকার্ড-এর ভাইস চেয়ারম্যান অ্যান কেয়ারন্স বলেন, ভবিষ্যতে অ্যামাজনের অ্যালেক্সা বা গুগল অ্যাসিস্ট্যান্টের মতো ভয়েস অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করে পণ্য কেনা “অনেক বিশাল হবে”। মাস্টারকার্ড এ ধরনের ভয়েস অ্যাসিস্ট্যান্টগুলোর সঙ্গে সমন্বয় করবে কিনা এমন কথা জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “হ্যাঁ, অবশ্যই।”

সোমবার নেদারল্যান্ডে আয়োজিত ইউরোপ ফিনটেক সম্মেলনে কেয়ার্নস বলেন, “আমরা এই সব প্রযুক্তির দিকে তাকিয়ে আছি আর এগুলো কীভাবে মাস্টারকার্ড নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করা যায় তা নিয়ে আমরা ভাবছি।”