গিটহাব কেনায় রাজি মাইক্রোসফট

সফটওয়্যার ডেভেলপার প্লাটফর্ম গিটহাবকে কিনতে সম্মতি প্রকাশ করেছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2018, 02:30 PM
Updated : 4 June 2018, 02:30 PM

প্রতিষ্ঠানটি কিনতে মাইক্রোসফটকে কী পরিমাণ মূল্য গুণতে হচ্ছে তা এখনও প্রকাশ করা হয়নি। সোমবার চুক্তির ঘোষণা দেওয়া হবে বলে প্রতিবেদনে জানিয়েছে ব্লুমবার্গ।

প্রযুক্তি সাইট সিনেট জানায়, ২০১৫ সালে সর্বশেষ ফান্ডিং রাউন্ডে গিটহাবের মূল্য ছিল ২০০ কোটি মার্কিন ডলার। ২০১৭ সালের মূল্য অনুযায়ী প্রতিষ্ঠানটি অধিগ্রহণে গুনতে হবে ৫০০ কোটি ডলার বা তার চেয়েও বেশি।

সফটওয়্যার ডেভেলপারদের জন্য জরুরী টুল বলে গিটহাবকে বিবেচনা করা হয়। এর মাধ্যমে কোড মজুদ, আপডেটে নজর রাখা এবং সমস্যা নিয়ে আলোচনা করেন ডেভেলপাররা। ব্যক্তিগত এই প্রতিষ্ঠানটিতে ১৫ লাখ প্রতিষ্ঠানের ২.৭ কোটির বেশি একক গ্রাহক রয়েছে। বর্তমানে নিবন্ধন থেকে ২০ কোটি মার্কিন ডলারের বেশি আয়ের পথে রয়েছে প্রতিষ্ঠানটি। পাশাপাশি এন্টারপ্রাইজ পণ্য ব্যবহারকারী প্রতিষ্ঠানগুলোর থেকে আরও ১১ কোটি মার্কিন ডলার আয় করবে গিটহাব।

প্রায় এক বছর ধরে নতুন প্রধান নির্বাহী খুঁজছে স্যান ফ্রান্সিসকোভিত্তিক প্রতিষ্ঠানটি। ২০০৮ সালে প্রতিষ্ঠিত গিটহাবে ২.৭ কোটি সফটওয়্যারের ডেভেলপারের আট কোটি কোডের এক বিশাল ভাণ্ডার রয়েছে।

শুক্রবারও বিষয়টি নিয়ে প্রতিষ্ঠান দু’টির মধ্যে আলোচনা হয়েছে বলে বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এর আগেও কয়েকবার গিটহাব কিনতে মাইক্রোসফটের আগ্রহের কথা বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছে। ২০১৬ সালে প্রতিষ্ঠানটি কেনার চেষ্টা করেছে মাইক্রোসফট এমনটাও শোনা গেছে। যদিও গিটহাবের পক্ষ থেকে তখন তা স্বীকার করা হয়নি।

এ বিষয়ে জানতে সিনেটের পক্ষ থেকে মাইক্রোসফটের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য করতে চায়নি প্রতিষ্ঠানটি। আর তাৎক্ষণিক কোনো মন্তব্য করতে অসম্মতি জানিয়েছেন গিটহাব প্রতিনিধি।