ইউরোপে ফিরলো ভিসা নেটওয়ার্ক

যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন জায়গায় কার্ড লেনদেনের সমস্যা সমাধান করেছে লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠান ভিসা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2018, 07:50 AM
Updated : 3 June 2018, 07:50 AM

লেনদেনের চেষ্টা করলে তা প্রত্যাখ্যাত হচ্ছে বলে শুক্রবার অভিযোগ করনে ভিসা কার্ড গ্রাহকরা। কিন্তু কেউ কেউ আবার জানিয়েছেন কনটাক্টলেস লেনদেনে বিঘ্ন অপেক্ষাকৃত কম হচ্ছিল। সমস্যাটি পুরোপুরি সমাধান করা হয়েছে বলে নিশ্চিত করেছে ভিসা-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

সমস্যাটি বিস্তৃত হলেও সার্বজনীন ছিল না বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। অনেক গ্রাহকই ঠিকমতো তাদের ভিসা কার্ডে লেনদেন করতে পারছিলেন। কিন্তু রয়াল ব্যাংক অফ স্কটল্যান্ড এবং ব্যাংক অফ আয়ারল্যান্ডের মতো বড় কিছু ব্যাংক এতে আক্রান্ত হয়।

গ্রাহকরা এটিএম বুথ থেকে নগদ অর্থ উত্তোলন করতে পারছিলেন। কিন্তু অনেক খুচরা বিক্রেতাই লেনদেন করতে না পেরে কাগজে গ্রাহকের তথ্য লিখে রাখতে বাধ্য হন বলে জানানো হয়েছে।

ভিসা’র পক্ষ থেকে বলা হয়, “তাদের ইউরোপিয়ান ব্যবস্থাগুলোর মধ্যে একটিতে হার্ডওয়্যার ত্রুটির কারণে এমনটা হয়েছে” এবং এটি কোনো সাইবার হামলা ছিল না।

বর্তমানে মূদ্রাহীন সমাজের দিকেই এগোচ্ছে বিভিন্ন দেশ। কিন্তু ভিসা কার্ডের এই ত্রুটি মূদ্রাহীন সমাজ ব্যবস্থার একটি দূর্বল দিকই তুলে ধরছে।

সম্প্রতি অস্ট্রেলিয়ায় ঘোষণা করা হয়, সামনের বছর থেকে নগদ অর্থে কেনাকাটা সীমিত করা হবে। আর সম্প্রতি বাস্তবিক মুদ্রা ছাড়াই একটি লেনদেন ব্যবস্থা চালু করা হয়েছে লন্ডনে। কিন্তু কার্ড লেনদেনের এমন সমস্যা বা ভাইরাস আক্রমণ ভবিষ্যতে আর্থিক ব্যবস্থার জন্য অত্যন্ত বিভ্রান্তিকর হতে পারে। তাই এখনও সঙ্গে কিছু নগদ অর্থ রাখা দরকার বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।