মহাকাশে ‘দুর্গন্ধযুক্ত’ ফল পাঠাবে থাইল্যান্ড

চলতি বছরের জুলাই মাসের মধ্যে মহাকাশে দুর্গন্ধযুক্ত ডুরিয়ান ফল পাঠানোর পরিকল্পনা ঘোষণা করেছে থাইল্যান্ডের মহাকাশ গবেষণা সংস্থা। ভবিষ্যতে মহাকাশ যাত্রায় থাই খাবার যে উপযোগী তা পরীক্ষার অংশ হিসেবেই পাঠানো হবে ডুরিয়ান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2018, 01:36 PM
Updated : 2 June 2018, 01:36 PM

পৃথিবীতে ফিরে আসার আগে মহাকাশে পাঁচ মিনিট থাকবে সেদ্ধ ডুরিয়ান। বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখবেন ফলগুলোর কোনো বাহ্যিক পরিবর্তন এসেছে কিনা, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

দুর্গন্ধ এবং এর তীব্রতার জন্যই পরিচিত ডুরিয়ান ফল। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতেই পাওয়া যায় এটি।

রকেটের মাধ্যমে এই ফল মহাকাশে পাঠাবে থাইল্যান্ড। এখন পর্যন্ত মহাকাশে পৌঁছানো দেশগুলোর তালিকায় নাম লেখাতে পারেনি থাইল্যান্ড। কিন্তু তারা নিশ্চিত করতে চায় ভবিষ্যতে মহাকাশ যাত্রায় যাতে তাদের খাবার পরিবেশন করা হয়।

জিও-ইনফরমেটিকস অ্যান্ড স্পেস টেকনোলজি ডেভেলপমেন্ট এজেন্সির এক মুখপাত্র বিবিসিকে বলেন, “আমাদের মূল্য লক্ষ্য হলো মহাকাশে থাই ফুড পাঠানো যাতে নভোচারীরা এগুলো খেতে পারেন।”

“শুরু করার জন্য আমরা ডুরিয়ানকে বেছে নিয়েছি, যা থাইল্যান্ডের ফলের রাজা। আমরা এটিকে এমন বায়ুমণ্ডলে পাঠাবো যে বায়মণ্ডলে নভোচারীরা থাকেন এবং এটি ফিরিয়ে এনে পরীক্ষা করা হবে এদের বাহ্যিক কোনো পরিবর্তন এসেছে কিনা।”

ওই মুখপাত্র আরও বলেন, যদি এই প্রকল্পটি কাজ করে সংস্থাটি “প্যাড থাই বা ম্যাংগো স্টিকি রাইসের মতো আরও জনপ্রিয় থাইফুডগুলো পরীক্ষার জন্য পাঠাতে পারে।”

ডুরিয়ান থাইল্যান্ডে বেশি জনপ্রিয় হলেও মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং ভিয়েতনামেও দেখা যায় এটি। এর কটুগন্ধ এতোটাই তীব্র যে সাধারণত গণপরিবহন এবং বদ্ধ জায়গায় এটি নিষিদ্ধ করা হচ্ছে।