আইফোন আসক্তি কমাতে অ্যাপ আনছে অ্যাপল

সোমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে অ্যাপলের ডেভেলপার সম্মেলন ডাব্লিউডাব্লিউডিসি ২০১৮। শোনা যাচ্ছে এই অনুষ্ঠানে মানুষের আইফোন বা আইপ্যাড আসক্তি কমাতে ‘ডিজিটাল হেলথ’ নামে নতুন একটি অ্যাপ উন্মোচন করবে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2018, 05:54 PM
Updated : 1 June 2018, 05:54 PM

ধারণা করা হচ্ছে প্রতিষ্ঠানের নতুন আইওএস ১২ অপারেটিং সিস্টেমের অংশ হিসেবে উন্মোচন করা হতে পারে ডিজিটাল হেলথ। গ্রাহক তার আইফোন বা আইপ্যাডে কতোটা সময় ব্যয় করেন তা দেখাবে অ্যাপটি। গ্রাহক কতোটা সময় অ্যাপের মধ্যে ব্যয় করেন তাও জানা যাবে অ্যাপটি দিয়ে, বলা হয়েছে ব্লুমবার্গের প্রতিবেদনে।

প্রতিবেদনে আরও বলা হয়, ডিজিটাল হেলথ ছাড়াও বাড়তি কিছু ফিচার আনবে অ্যাপল। এর মধ্যে একটি টুলের মাধ্যমে শেয়ার বাজারে নজর রাখতে পারবেন গ্রাহক।

চলতি মাসের শুরুতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ অ্যান্ড্রয়েড পি-তে একই ধরনের ফিচার উন্মোচন করেছে গুগল। অ্যান্ড্রয়েড পি-তে একটি অ্যাপ ড্যাশবোর্ড রয়েছে যাতে দেখানো হয় গ্রাহক প্রতিটি অ্যাপে কতোক্ষণ সময় দিচ্ছেন। এর মাধ্যমে অ্যাপ ব্যবহারের সময়সীমাও ঠিক করে দিতে পারেন গ্রাহক। এ সময়ের পর অ্যাপে প্রবেশ করতে পারবেন না অ্যান্ড্রয়েড গ্রাহক।

প্রথাগতভাবে ডেভেলপার সম্মেলনে নতুন অপারেটিং সিস্টেমের ঘোষণা দেয় অ্যাপল এবং বসন্তে গ্রাহকের জন্য উন্মুক্ত করা হয় এটি।