প্রতিষ্ঠাতার কাছেই উইথিংস-কে বেচে দিচ্ছে নোকিয়া

২০১৬ সালে ইলেকট্রনিকস ভোক্তাপণ্য নির্মাতা ফরাসী প্রতিষ্ঠান উইথিংস-কে কিনে নিয়েছিল নোকিয়া। নিজেসের স্বাস্থ্য প্রযুক্তি বিভাগ হিসেবে রাখা এই প্রতিষ্ঠানটিকে আবার এর আগের প্রতিষ্ঠাতার কাছে ফিরিয়ে দিচ্ছে ফিনিশ প্রযুক্তি প্রতিষ্ঠানটি। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2018, 10:22 AM
Updated : 1 June 2018, 10:22 AM

২০০৮ সালে প্রতিষ্ঠিত হওয়া উইথিংস ঘড়ি আর ভর মাপার যন্ত্রের মতো স্বাস্থ্যখাতের বিভিন্ন কানেকটেড ডিভাইস বানিয়ে থাকে। স্বাস্থ্য বিভাগ থেকে আয়ের পরিমাণ সন্তোষজনক না হওয়ায় উইথিংস-এর সহ-প্রতিষ্ঠাতা এরিক ক্যারেল-এর কাছেই প্রতিষ্ঠানটিকে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেয় নোকিয়া। তবে এক্ষেত্রে অর্থের অংকটা প্রকাশ করা হয়নি বলে উল্লেখ করা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে। 

নোকিয়া-এর ওয়েবসাইটে ক্যারেল-এর একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। এতে তিনি উইথিংস ব্র্যান্ডটি নিজের কাছে ফিরিয়ে আনতে তার পরিকল্পনার ঘোষণা দেন। তিনি বলেন, “আমি চলতি বছরের শেষের মধ্যে উইথিংস ব্র্যান্ডটি ফিরিয়ে আনতে প্রস্তুত হব। আমি আপনাদের নিশ্চিত করে বলছি, আপনারা আমাদের সঙ্গে একদিন বা পুরো বছর ধরে থাকুন, আপনাদের স্বাস্থ্যবিষয়ক ডিজিটাল পণ্য আর সেবার সমর্থন পেতে থাকবেন।” এক টুইটে তিনি বলেন, “উইথিংস-এর জন্য নতুন অধ্যায় শুরু করতে আজ আমি সম্মানিত বোধ করছি।”

বিশ্লেষণা প্রতিষ্ঠান সিএসএস ইনসাট-এর বিশেষজ্ঞ বেন উড বলেন, উইথিংস-কে নোকিয়া কিনে নেওয়ার পর দুই বছরের মধ্যে স্বাস্থ্যখাতের পরিধানযোগ্য পণ্যের বাজার নাটকীয়ভাবে বদলেছে। তিনি বলেন, “আপনারা চীনা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে প্রচুর প্রতিযোগিতার মুখে পড়েছেন। লাভের অংক কমে এসেছে।”

আরও খবর-