তৈরি হবে ৩ডি প্রিন্টেড নৌকা বহর

৩ডি প্রিন্টেড নৌকার একটি বহরের নকশা করেছেন গবেষকরা। ভবিষ্যতে চালকবিহীন এসব নৌকা যাত্রী ও মালামাল পরিবহনে ব্যবহৃত হতে পারবে বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2018, 06:58 PM
Updated : 31 May 2018, 06:58 PM

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি’র কম্পিউটার সায়েন্স অ্যান্ড আর্টিফিয়াল ইনটেলিজেন্স (সিএসএআইএল) এবং ডিপার্টমেন্ট অফ আরবান স্টাডিজ অ্যান্ড প্ল্যানিং (ডিইউএসপি)-এর সেন্সএবল সিটি ল্যাব গবেষকরা এই নকশা বানিয়েছেন। 

চার মিটার দৈর্ঘ্য ও দুই মিটার প্রস্থ্যের এই নৌকাগুলোর প্রতিটি প্রিন্ট করতে প্রায় ৬০ ঘণ্টা সময় লাগবে। প্রতিটি নৌকার সঙ্গে একটি পাওয়ার সাপ্লাই, ওয়াই-ফাই, জিপিএস আর একটি মাইক্রোকনট্রোলার আছে। আয়তাকার হওয়ায় নৌকাগুলো আড়াআড়িও চলতে পারে, সেইসঙ্গে একটি নৌকা অন্য একটি নৌকার সঙ্গেও যুক্ত করা যাবে।

এক্ষেত্রে লক্ষ্য হচ্ছে একাধিক নৌকা একসঙ্গে যুক্ত হয়ে ভাসমান ডক বা কনসার্ট মঞ্চের মতো বড় একটি কাঠামো বানাতে পারবে। কোনো শহরের পানির মান পর্যবেক্ষণেও এগুলো ব্যবহার করা যাবে বলে জানিয়েছেন গবেষকরা। 

আমস্টারডাম ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড মেট্রোপলিটন সলিউশনস-এর সঙ্গে স্বয়ংক্রিয় নৌকাটি বানিয়েছে এমআইটি সেন্সএবল সিটি ল্যাব। ‘রোবোট (Roboat)’ প্রকল্পের অংশ হিসেবে তৈরি করা হয় এটি। শহরের জলপথগুলো কীভাবে আরও কার্যকরভাবে ব্যবহার করা যায় গবেষকদের সে ধারণা দিতে ২০১৬ সালে আমস্টারডামের খাল ব্যবস্থায় নৌকাটির একটি প্রটোটাইপ পরীক্ষা করা হয়।

গবেষকরা জানিয়েছেন, পরবর্তী ধাপ হচ্ছে এমন কনট্রোলার তৈরি করা যাতে নৌকাটি বিভিন্ন জলস্রোত এবং পরিবেশের সঙ্গে মানিয়ে চলতে পারে।