দুই পর্দার ডিভাইস বানাচ্ছে ডেল

দুই পর্দার ডিভাইস আনার লক্ষ্যে কাজ করছে ডেল, প্রযুক্তি সাইট উইনফিউচারের প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2018, 04:42 PM
Updated : 31 May 2018, 04:42 PM

অনেক আগে থেকেই গুজব চলে আসছে ভাঁজ করা যাবে এমন দুই পর্দার ডিভাইস আনতে কাজ করছে মাইক্রোসফট। পেটেন্ট এবং তৃতীয় পক্ষের কল্পিত নকশায় তার কিছুটা ধারণা পাওয়া গেছে। কিন্তু এখন পর্যন্ত ডিভাইসটির কোনো বাস্তব রূপ দেখা যায়নি।

এবার বলা হচ্ছে একই ধরনের ডিভাইস নিয়ে কাজ করছে ডেল। উইন্ডোজ ১০ চালিত এই ডিভাইসটিতে ব্যবহার করা হতে পারে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫০ আর্ম প্রসেসর, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে।

ডেল-এর এই ডিভাইসটির সাংকেতিক নাম বলা হচ্ছে ‘জেনাস’। ২০১৭ সালের গ্রীষ্ম থেকেই এটির কাজ শুরু হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। তবে ডিভাইসটি আদৌ বাজারে আসবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

এর আগে উইন্ডোজচালিত স্মার্টফোন আনতে কাজ করছিল ডেল। পরবর্তীতে সেগুলো বাতিল করেছে প্রতিষ্ঠানটি। এছাড়া উন্মোচনের কয়েক সপ্তাহ আগে সারফেইস মিনি ডিভাইস তৈরির প্রকল্প বাতিল করেছে মাইক্রোসফট।

এখন পর্যন্ত রহস্যাবৃত এই দুই পর্দার ডিভাইসগুলো ঠিক কীভাবে কাজ করবে তা এখনও স্পষ্ট নয়। এটি একইসঙ্গে মোবাইল এবং পিসির অভিজ্ঞতা দেবে কিনা তাও জানানো হয়নি।

অন্যদিকে আগের বছর মাইক্রোসফট প্রধান সাত্যিয়া নাদেলা এমন ইঙ্গিত দিয়েছেন যে, তাদের পরবর্তী ফোন হয়তো প্রচলিত ফোনের মতো হবে না।

“তো আপনারা যখন জিজ্ঞেস করেন ‘আমরা কখন আরও ফোন বানাবো’, আমি নিশ্চিত আমরা আরও ফোন বানাবো। কিন্তু সেটি হয়তো এখন যে ধরনের ফোন রয়েছে সেগুলোর মতো হবে না।”-- বলেন নাদেলা।