টেলিগ্রামের আপডেট ‘হতে দিচ্ছে না’ অ্যাপল

অ্যাপলের অ্যাপ স্টোর থেকে সংকেতায়িত মেসেজিং সেবা টেলিগ্রাম অ্যাপ সরানোর জন্য রাশিয়ার নির্দেশনার পর থেকে বিশ্বব্যাপী টেলিগ্রাম অ্যাপের আপডেট দেওয়া বন্ধ রেখেছে অ্যাপল, বৃহস্পতিবার প্রধান নির্বাহী ও প্রতিষ্ঠাতা এ অভিযোগ করেছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2018, 04:08 PM
Updated : 31 May 2018, 04:08 PM

রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) জানিয়েছে, সন্ত্রাসী হামলার মতো নিরাপত্তা হুমকিগুলোর বিরুদ্ধে তাদের সুরক্ষা ব্যবস্থা নেওয়া উচিৎ। কিন্তু এ কারণ দেখিয়ে টেলিগ্রাম বন্ধ করে দেওয়ার বিষয়টি নিয়ে রুশ আদালতে চ্যালেঞ্জ করছে টেলিগ্রাম, খবর রয়টার্স-এর। 

নিজেদের অফিসিয়াল টেলিগ্রাম চ্যানেলে টেলিগ্রাম প্রধান পাভেল দুরভ বলেন, “আমাদের সব ব্যবহারকারীর আলাপচারিতার ডিক্রিপশন কি রুশ নিরাপত্তা সংস্থাগুলোকে দিতে অস্বীকৃতি প্রকাশ করলে এপ্রিলে নিজেদের দেশে টেলিগ্রাম নিষিদ্ধ করে দেয়। আমরা বিশ্বাস করি আমরা একমাত্র সম্ভব কাজটিই করেছি, সমস্যা থাকা একটি দেশে আমাদের ব্যবহারকারীদের অধিকার সংরক্ষণ করছি।”  

দুরভ বলেন, টেলিগ্রামের মোট ব্যবহারকারীর মাত্র সাত শতাংশ রাশিয়া থেকে আসে। কিন্তু অ্যাপল বিশ্বের সব টেলিগ্রাম ব্যবহারকারীর আপোডেট বন্ধ করে দিচ্ছে। তিনি বলেন, “এর ফলে ২০১৮ সালের ২৫মে পর্যন্ত দেওয়া সময়সীমার মধ্যে আমাদের ইইউ ব্যবহারকারীদের জন্য জেনারেল ডেটা প্রটেকশন রেগুলেশন (জিডিপিআর) পুরো মেনে চলতে পারিনি।”

এ নিয়ে অ্যাপল তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।