বাদ পড়ছেন যারা ১৩’র আগেই এসেছিলেন টুইটারে

বয়স ১৩ বছর হওয়ার আগেই টুইটার ব্যবহার শুরু করেছেন এমন গ্রাহকদের অ্যাকাউন্ট বন্ধ করছে টুইটার। ২৫ মে ইউরোপিয়ান ইউনিয়নের নতুন তথ্য গোপনীয়তা নীতিমালা বাস্তবায়নের পর থেকেই এমন উদ্যোগ নিয়েছে মাইক্রো ব্লগিং সাইটটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2018, 09:39 AM
Updated : 31 May 2018, 09:39 AM

টুইটারের এমন উদ্যোগে ভুক্তভোগী হয়েছেন অনেক প্রাপ্তবয়স্ক গ্রাহকও। এর মধ্যে কিছু সাংবাদিকও রয়েছেন বলে বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি সাইট মাদারবোর্ড।

কানাডিয়ান সাংবাদিক টম ইউন, যার বয়স ১৩ বছরের বেশি তিনিও এতে আক্রান্ত হয়েছেন। টুইটারের পক্ষ থেকে এক নোটিফিকেশনে তাকে বলা হয়, “টুইটার অ্যাকাউন্ট খুলতে হলে আপনার বয়স অবশ্যই কমপক্ষে ১৩ বছর হতে হবে এবং আপনার বয়স এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।”

পরবর্তীতে নতুন টুইটার অ্যাকাউন্ট থেকে এই নোটিফিকেশন শেয়ার করেছেন ইউন-- খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

ইউরোপিয়ান ইউনিয়নের জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর)-এর নীতিমালা অনুযায়ী অনলাইন সেবা ব্যবহার ক্ষেত্রে গ্রাহকের বয়স ১৩ বছরের কম হওয়া উচিত নয়।

বৈধভাবে টুইটার তাদের প্লাটফর্মে এমন কোনো উপাদান রাখতে পারবেনা যা ১৩ বছরের কম বয়সী কেউ তৈরি করেছেন। একইসঙ্গে কোন উপাদানগুলো ১৩ বছর বয়সের আগে এবং কোনটি ১৩ বছর বয়সের পর তৈরি করা হয়েছে সেটিও আলাদা করা যাবে না বলে জানিয়েছে টুইটার।

এ কারণে গ্রাহকের দেওয়া জন্ম তারিখ যদি এমন ইঙ্গিত দেয় যে তিনি ১৩ বছরের কম বয়সে সাইন আপ করেছেন সেক্ষেত্রে তার অ্যাকাউন্ট বন্ধ করার পথ বেছে নিয়েছে মাইক্রো ব্লগিং সাইটটি।

অ্যাকাউন্ট বাতিল হওয়া গ্রাহকরা চাইলে নতুন অ্যাকাউন্ট খুলতে পারবেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।