কানাডায় ৯০ হাজার ব্যাংক গ্রাহকের তথ্য বেহাত

কানাডার ব্যাংক অফ মনট্রিয়াল এবং কানাডিয়ান ইমপেরিয়াল ব্যাংক অফ কমার্স থেকে হ্যাকাররা প্রায় ৯০ হাজার গ্রাহকের ডেটা হাতিয়ে নিয়েছে, সোমবার এ তথ্য জানিয়েছে ব্যাংকদুটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2018, 08:26 AM
Updated : 29 May 2018, 08:26 AM

এইঘটনাকেই দেশটির আর্থিক খাতে প্রথম উল্লেখযোগ্য সাইবার আক্রমণ হিসেবে দেখা হচ্ছে বলেউল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

ব্যাংকঅফ মনট্রিয়াল-এর পক্ষ থেকে সমবার বলা হয়, রোববার তাদের সঙ্গে হ্যাকারচক্রের যোগাযোগহয়েছে। ওই চক্রের দাবি তাদের কাছে সীমিত সংখ্যক ব্যাংক গ্রাহকের ব্যক্তিগত ও আর্থিকতথ্য রয়েছে। কানাডার চতুর্থ বৃহৎ ব্যাংকটির এক মুখপাত্র বলেছেন, তার ধারণা পুরো কানাডাজুড়ে ব্যাংকটির ৮০ লাখ গ্রাহকের মধ্যে ৫০ হাজারেরও কম গ্রাহকের ডেটা বেহাত হয়েছে। এইআক্রমণের কারণে কোনো গ্রাহক অর্থ হারিয়েছেন কি-না সে বিষয়ে কিছু বলতে অস্বীকৃতি প্রকাশকরেছেন তিনি।

হ্যাকাররাহাতিয়ে নেওয়া ডেটা ফাঁস করার হুমকি দিয়েছে বলে জানিয়েছেন ওই মুখপাত্র। সেইসঙ্গে ব্যাংকটিকর্তৃপক্ষের সঙ্গে কাজ করছেন ও পুরো তদন্ত চালাচ্ছেন বলেও জানান তিনি।

ব্যাংকঅফ মন্ট্রিয়াল জানিয়েছে তাদের ধারণা এই আক্রমণ দেশের বাইরে থেকে চালানো হয়েছে।

কানাডারপঞ্চম বৃহৎ ব্যাংক কানাডিয়ান ইমপেরিয়াল ব্যাংক অফ কমার্স বলেছে, তাদের সঙ্গেও রোববারইযোগাযোগ করেছে হ্যাকারচক্র। তাদের কাছে এ চক্রের দাবি তারা ব্যাংকটির ‘সিমপ্লি’ বিভাগের৪০ হাজার গ্রাহকের ব্যক্তিগত ও অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নিয়েছে। তবে ব্যাংকটি জানিয়েছেতারা এখনও এই সাইবার নিরাপত্তা লঙ্ঘনের বিষয়টি নিশ্চিত করেনি তবে এই দাবিকে তারা গুরুত্বেরসঙ্গে নিয়েছে।  তবে, ব্যাংকটি মূল বিভাগের গ্রাহকরাএই আক্রমণে আক্রান্ত হননি বলেই দাবি সিআইবিসি’র।

দুটিব্যাংকই জানিয়েছে তারা গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করছেন আর তাদের অ্যাকাউন্ট পর্যবেক্ষণকরছে। 

দেশটিরঅন্যান্য ব্যাংক আক্রান্ত হয়নি বলে জানিয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক