সবচেয়ে বেশি সার্চ ‘আইপিএল’ নিয়ে?

‘আইপিএল’ কিওয়ার্ড দিয়ে বিশ্বব্যাপী মোট ১৮ লাখ বার সার্চ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-কে বিশ্বের অন্যতম বড় ক্রীড়া আয়োজনের পরিণত করেছে- নতুন এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2018, 06:30 PM
Updated : 28 May 2018, 06:30 PM

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) আর সার্চ বিশ্লেষঅণা সফটওয়্যার নিয়ে কাজ করা প্রতিষ্ঠান এসইএমরাশ এই গবেষণা করেছে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে। এসইএমরাশ সফটওয়্যার ইনটেলিজেন্সট ডেটা সরবরাহ করে থাকে, এর মধ্যে ওয়েবসাইট ট্রাফিকের তথ্য, কিওয়ার্ডসে অ্যাডওয়ার্ডস-এর সম্ভাব্য খরচ আর অন্যান্য এসইও সংশ্লিষ্ট ডেটা রয়েছে।

এসইএমরাশ-এর গবেষণায় ১৯ কোটি ২০ লাখ দর্শকের অনলাইন আচরণ নিয়ে কাজ করা হয়েছে। এতে দেখা যায়, ‘আইপিএল’ কিওয়ার্ডটির সঙ্গে সম্পর্কিত এমন কিওয়ার্ডের সংখ্যা ২২,৫২,০০০-এর বেশি। ২০১৭ সালের এপ্রিলে আইপিএল কিওয়ার্ড দিয়ে করা সার্চের সংখ্যা ছিল ৮,২৩,০০০। চলতি বছর একই মাসে এটি বেড়ে হয়েছে ১৮ লাখ, প্রতিষ্ঠানটির  এক বিবৃতিতে এমন তথ্য উল্লেখ করা হয়।

এসইএম রাশ-এর ভারতের আঞ্চলিক বিপনণ ব্যবস্থাপক রোহান আইয়ার বলেন, “আইপিএল-এর মতো বড় টিকেট-ইভেন্টিওগুলোতে বিপনণকারীরা ইভেন্টের বিষয় অনুসারে ঠিকঠাক দর্শক লক্ষ্য করতে একটি সুযোগই পেয়ে থাকে। এর মানে হচ্ছে সৃজনশীল ও সঠিক ব্র্যান্ড মেসেজ তৈরিতে তাদের ধারণা করার চেয়ে বাস্তব তথ্যনির্ভর হওয়া উচিৎ।”