বাস্কারদের বকশিশ কার্ডেই দেওয়া যাবে  

পাশ্চাত্যে রাস্তার ধারে কোনো যন্ত্র বাজিয়ে বা গান গেয়ে বকশিশ পাওয়ার আশায় পারফর্ম করছেন এমন শিল্পীর দেখার মেলে। এই পারফর্ম করাকে ‘বাস্কিং’ আর যারা পারফরমার তাদেরকে ‘বাস্কার’ বলা হয়। খবর হচ্ছে, এই বাস্কারদের অর্থ সংগ্রহের জন্য যুক্তরাজ্যের লন্ডনে একটি কনটাক্টহীন লেনদেন প্রকল্প চালু করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2018, 11:16 AM
Updated : 28 May 2018, 11:16 AM

এমন প্রকল্প বিশ্বে এটাই প্রথম বলে দাবি আয়োজকদের, খবর বিবিসি’র। এর ফলে বাস্কারদের পাশে রাখা বাক্সে অর্থ দেওয়ার পাশাপাশি পথচারীরা কার্ড রিডার ব্যবহার করে কনটাক্টলেস লেনদেনও করতে পারবেন। 

সুইডিশ প্রযুক্তি প্রতিষ্ঠান আইজেটল-এর সঙ্গে অংশীদারিত্বে এই প্রকল্প চালু করা হয়েছে। চলতি মাসে লেনদেন সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান পেইপ্যাল-এই প্রকল্প আনছে।

এ নিয়ে লন্ডনের মেয়র সাদিক খান বলেছেন, “এখন আরও বেশি লন্ডনবাসী রাজধানীর মেধাবী, উজ্জ্বল পারফরমারদেরকে তাদের সমর্থন দেখাতে পারবেন।” পরীক্ষামূলকভাবে চালুর পর সফল হলেই শহরজুড়ে এই প্রকল্প চালু করা হবে বলে জানিয়েছেন তিনি।

শার্লট ক্যাম্পবেল নামের এক বাস্কার এই পরীক্ষার মধ্যে আছেন। তিনি বলেন, দুই সপ্তাহ পর “এর একটি উল্লেখযোগ্য” প্রভাব দেখা গিয়েছে।

স্মার্টফোন আর অন্যান্য ডিভাইসে যুক্ত কার্ড রিডারগুলোতে নির্দিষ্ট পরিমাণ অর্থ দান করার অপশন দেওয়া হয়েছে। ক্যাম্পবেল বলেন, “আমি যখন গাই তখন আরও বেশি মানুষ দান করার জন্য ট্যাপ করে, আর প্রায়ই একজন করলে অন্যরা তা অনুসরণ করেন।”

আইজেটল-এর সঙ্গে কাজ করা লন্ডনের আয়োজন প্রতিষ্ঠান বাস্ক-এর পক্ষ থেকে বলা হয়, সামনের মাসগুলোতে রাজধানীর সব বাস্কারের জন্য এই সুবিধা আনা হবে।