মাস্ক একদমই ভুল: স্মিড

মানবজাতির অস্তিত্বের উপর এআইয়ের প্রভাব নিয়ে ইলন মাস্ক যে ধারণা পোষণ করেন তা “একদমই ভুল” বলে মন্তব্য করেছেন গুগলের সাবেক প্রধান নির্বাহী এরিক স্মিড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2018, 06:05 PM
Updated : 27 May 2018, 06:05 PM

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স-এর প্রতিষ্ঠাতা মাস্ক মনে করেন এআই মানবজাতির জন্য খারাপ আর এর কারণে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে। শুক্রবার ফ্রান্সের প্যারিসে ‘ভাইভাটেক’ সম্মেলনে স্মিড বলেন, “আমি মনে করি ইলন একদমই ভুল।”

প্রযুক্তি সাইট সিনেট-এর সূত্রমতে স্মিড বলেছেন, “মাস্ক এই প্রযুক্তির সম্ভাব্য অপব্যবহার নিয়ে উদ্বিগ্ন আর আমিও, কিন্তু এআইয়ের প্রচুর উপকারের কারণে আমি এটি নিয়ে সন্তুষ্ট।”

বর্তমানে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট-এর পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে থাকা স্মিড বলেন, “এআই মানুষকে আরও স্মার্ট করবে আর এতে সবমিলিয়ে লাভ হবে।”

এআইয়ের প্রভাব নিয়ে মার্কিন প্রকৌশলী ও ধনকুবের মাস্ক-এর সঙ্গে ফেইসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ-এর মতবিরোধ পুরানো। ওই সম্মেলনে জাকারবার্গ এআইয়ের সম্ভাবনা নিয়ে আশাবাদ ব্যক্ত করেন। 

জাকারবার্গ বলেন, “আমি মনে করি এআই অনেক বেশি ইতিবাচক বিষয় খুলে দেবে, তা রোগ শনাক্ত বা প্রতিকার হোক আর আরও নিরাপদে গাড়ি চালাতে বা আমাদের সম্প্রদায়গুলো নিরাপদ রাখতে সহায়তা করাই হোক।”.

নানা ধরনের উদ্ভাবনী ধারণার প্রবর্তক মাস্ক বরাবরই এআই-এর একজন সমালোচক। এটি নিয়ন্ত্রণে আনার জন্য বারবার আহ্বান জানিয়ে আসছেন তিনি। সম্প্রতি এক টুইটে তিনি বলেন, মানুষের উচিৎ এআই নিয়ে উত্তর কোরিয়ার ঝুঁকির চেয়েও বেশি সতর্ক হওয়া।

এর আগে তিনি একাধিকবার এআই-এর কারণে মানুষের অস্তিত্ব ঝুঁকির মুখে পড়ার কথা বলেন। এমনকি এ নিয়ে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ-এর সঙ্গে বিবাদেও জড়িয়েছেন।

সম্প্রতি এআই নিয়ে করা এক ডকুমেন্টারিতে মাস্ক বলেন, “কোনো খারাপ স্বৈরশাসক এলেও ওই মানুষটি অন্তত কখনো মারা যাবেন। কিন্তু এআই-এর কোনো মৃত্যু নেই। এটি সারাজীবন বাঁচবে, আর আপনারা পাবেন এক অমর স্বৈরশাসক। এ থেকে আপনারা কখনও পালাতে পারবেন না।”

“এআই-এর যদি কোনো লক্ষ্য থাকে আর মানবজাতি এখন যেভাবে আছে সেভাবেই থাকে, তবে এটি অবশ্যই এ নিয়ে কিছু না ভেবেই মানবজাতিকে ধ্বংস করে দেবে। এর কোনো বিবেক থাকবে না।”