ফেইসবুক প্রধান হতে চান হিলারি

ফেইসবুক প্রধান হওয়ার ইচ্ছা পোষণ করেছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2018, 01:38 PM
Updated : 27 May 2018, 03:47 PM

প্রযুক্তি সাইটে সিনেটের প্রতিবেদনে বলা হয়, শুক্রবার হার্ভার্ডে ‘র‍্যাডক্লিফ মেডাল’ গ্রহণ করার সময় একথা বলেছেন ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী। “সমাজে পরিবর্তনের প্রভাব এনেছেন” এমন ব্যক্তিদের এই পদক দেওয়া হয়।

অনুষ্ঠানে ম্যাসাচুসেটস-এর অ্যাটর্নি জেনারেল ও ডেমোক্রেট সমর্থক মাউরা হিলি ক্লিনটনকে জিজ্ঞাসা করেন, তিনি কোন প্রতিষ্ঠানের প্রধান হতে চান।

কোনো বিরতি ছাড়াই ক্লিনটন দ্রুত জবাব দেন “ফেইসবুক”।

“এটি বিশ্বের সবচেয়ে বড় খবরের প্লাটফর্ম। আমাদের দেশে বেশিরভাগ মানুষ ফেইসবুক থেকে খবর পান, সত্য কি না?”।

কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারির ঘটনার পর পুনরায় গ্রাহকের আস্থা ফেরানোর চেষ্টা করছে ফেইসবুক। এই কেলেঙ্কারির ঘটনায় ৮.৭ কোটি ফেইসবুক গ্রাহকের তথ্য অবৈধভাবে শেয়ার করা হয়। পরবর্তীতে গোপনীয়তা এবং সেন্সরশিপ নিয়ে কংগ্রেসের সামনে জিজ্ঞাসাবাদ করা হয় ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গকে।

চলতি সপ্তাহের শুরুতে ইউরোপের নির্বাচনে ফেইসবুকের প্রভাব কেমন ছিল তা আলোচনা করতে ইউরোপিয়ান পার্লামেন্টে যান জাকারবার্গ। তিনি বলেন রাজনৈতিক বিজ্ঞাপনের ক্ষেত্রে নীতিমালা আনবে ফেইসবুক।

ক্লিনটন স্বীকার করেছেন যে, ফেইসবুক তাদের “ব্যবসায়িক মডেলের কিছু অপ্রত্যাশিত ফলাফল” আটকানোর চেষ্টা করছে এবং এটা “সত্যি আমাদের গণতন্ত্রের জন্য জটিল, মানুষ যে বিষয়গুলো থেকে সিদ্ধান্ত নেয় সে তথ্যগুলো যাতে সঠিক হয়।”

এ বিষয়ে জানতে সিনেটের পক্ষ থেকে ক্লিনটন ফাউন্ডেশনের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য করেনি সংস্থাটি।