আইওএস ১২-তে আসতে পারে নতুন এনএফসি ফিচার

চলতি বছরের ৪ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্স ২০১৮। আইওএস অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণ ‘আইওএস ১২’ এর ‘নিয়ার-ফিল্ড-কমিউনিকেশন’ (এনএফসি) নীতিমালায় পরিবর্তনের ঘোষণা আসতে পারে এই সম্মেলনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2018, 12:57 PM
Updated : 26 May 2018, 05:27 PM

নীতিমালায় পরিবর্তনের ফলে গ্রাহকের জন্য অন্যান্য সংবেদনশীল নিরাপত্তা ব্যবস্থায়ও এনএফসি ব্যবহারের পথ খুলবে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে যাতায়াত ভাড়া দেওয়া এবং নিজের পরিচয় শনাক্ত করে গাড়ির দরজা খোলার মতো সুবিধাগুলো পাওয়া যেতে পারে বলে প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস।

২০১৪ সালে আইফোন ৬ এবং আইফোন ৬স-এ প্রথম এনএফসি ফিচার আনে অ্যাপল। প্রাথমিকভাবে এর প্রয়োগ শুধু ‘অ্যাপল পে’ লেনদেনের মধ্যেই সীমাবদ্ধ ছিল।

প্রযুক্তি সাইট ইনফরমেশনের প্রতিবেদনে বলা হয়, “অ্যাপল পার্কে কর্মীরা ইতোমধ্যেই দরজা খোলার জন্য তাদের আইফোন ব্যবহার করছেন, ব্যাজ রিডারের মাধ্যমে এটি করা হয়েছে বলে ফেডারেল কমিউনিকেশনস কমিশনের আগের বছরের নথিতে পাওয়া গেছে।”

নতুন ক্ষমতার মাধ্যমে দরজা খোলা, যাতায়াত ব্যবস্থায় ডেটা স্থানান্তর, ব্যক্তিগত শনাক্তকরণ ডিভাইস এবং আরও অনেক কাজে ব্যবহার করা যাবে আইফোনের এনএফসি।

এনএফসি নীতিমালায় পরিবর্তন আনতে অনেক ধীরে পদক্ষেপ নিয়েছে অ্যাপল। প্রথমবার উন্মোচনের প্রায় চার বছর পর এই ফিচারে পরিবর্তন আনতে যাচ্ছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।