৫৩ কোটি ৯০ লাখ ডলারে অ্যাপল-স্যামসাং মামলা

পেটেন্ট করা স্মার্টফোন ফিচার নকলের দায়ে অ্যাপলকে ৫৩ কোটি ৯০ লাখ ডলার পরিশোধ করা উচিৎ স্যামসাংয়ের, পাঁচদিনের শুনানি শেষে বৃহস্পতিবার এই রায় দিয়েছেন এক মার্কিন বিচারক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2018, 10:35 AM
Updated : 25 May 2018, 10:35 AM

কয়েক বছর ধরে পেটেন্ট নিয়ে এই লড়াই চালাচ্ছে দুই স্মার্টফোন জায়ান্ট। এই রায়ের মাধ্যমে এই লড়াইয়ের অবসান ঘটলো, এমনটাই বলা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।

২০১১ সাল থেকে এই মামলা নিয়ে আদালতে লড়ছে এই দুই প্রতিদ্বন্দ্বী। দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি আইফোনে অ্যাপলের আনা একাধিক উদ্ভাবনী ফিচারের পেটেন্ট লঙ্ঘন করেছে, এমন সন্ধান পাওয়ার পর ২০১২ সালে এক বিচারক অ্যাপলের পক্ষে রায় দেন। এই রায়ে অ্যাপল ১০৫ কোটি ডলার জিতে নেয়।

কিন্তু এ নিয়ে গ্যালাক্সি স্মার্টফোন নির্মাতার করা প্রথম আপিলের শুনানিতে অ্যাপলের জিতে নেওয়া অর্থের পরিমাণ কমিয়ে ৪০ কোটি ডলার করা হয়। কিন্তু এই জরিমানা কীভাবে গণণা করা হয়েছে তা জানতে সুপ্রিম কোর্ট রুল জারি করলে তা নিয়ে নতুন একটি শুনানির প্রয়োজন হয় ।

এর আগে স্যামসাং অ্যাপল-কে এই মামলার কিছু পেটেন্ট লঙ্ঘন বাবদ ইতোমধ্যেই ৩৯ কোটি ৯০ ডলার জরিমানা পরিশোধ করেছে। ফলে সর্বশেষ রায় অনুসারে স্যামাসাংকে আরও ১৪ কোটি ডলার পরিশোধ করতে হবে।

সর্বশেষ রায় নিয়ে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, “আমাদের পণ্য নকল করায় স্যামসাংয়ের পরিশোধ করা উচিৎ”- বিচারকরা এতে সম্মতি দেওয়ায় অ্যাপল সন্তুষ্ট। মার্কিন টেক জায়ান্টটি বলে, “আমরা নকশার মূল্য দিতে গভীরভাবে বিশ্বাস করি। এই মামলা সবসময়ই অর্থের চেয়ে গুরুত্বপূর্ণ ছিল।”

এই রায় নিয়ে স্যামসাং আপিলের পরিকল্পনা করছে কিনা তা নিয়ে তাৎক্ষগণিকভাবে কিছু জানা যায়নি। কিন্তু দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি বলেছে, এই লড়াইয়ে হাতে থাকা “সব সুযোগ” কাজে লাগাতে যাচ্ছে তারা।